ঢাকা ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গোলাপি হোয়াটসঅ্যাপে সাবধান!

গোলাপি হোয়াটসঅ্যাপে সাবধান!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে শুরু হয়েছে পুরোনো এক জালিয়াতি, যা নিয়ে ভীষণ উদ্বিগ্ন সাইবার বিশেষজ্ঞরা। সম্প্রতি অ্যাপ ডাউনলোড করার লিংকসহ একটি মেসেজ পাঠানো হচ্ছে হোয়াটসঅ্যাপ ইউজারদের। অনেকেই না জেনে সেই লিংক ক্লিক করে সর্বস্ব খুইয়েছেন। আপনার কাছেও যদি বর্তমানে এমন কোনো লিংক এসে থাকে তাহলে অবিলম্বে সতর্ক হন। কারণ, এই লিংকের আড়ালে রয়েছে ভয়ংকর ফাঁদ। ওই লিংকে যে অ্যাপটি ডাউনলোড করতে বলা হচ্ছে, সেটি গোলাপি রঙের হোয়াটসঅ্যাপ। এই লিংক পাঠিয়ে বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপে আরো বেশি ফিচার্স এবং নতুন লোগো যুক্ত করা হয়েছে। এই সুবিধা নিতে চাইলে আজই ডাউনলোড করুন এই অ্যাপ। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই অ্যাপ সম্পূর্ণ ভুয়া, গোলাপি হোয়াটসঅ্যাপ ডাউনলোড করিয়ে ইউজারের ফোনে ভয়ংকর ম্যালওয়্যার ভাইরাস প্রবেশ করিয়ে দেওয়ার পরিকল্পনা জালিয়াতদের। থেকে ২ থেকে ৩ বছর আগে এই প্রতারণা ব্যাপক শোরগোল ফেলেছিল দেশজুড়ে, যা আবার শুরু হয়েছে দেশের অনেক রাজ্যে বলে আশঙ্কা করা হচ্ছে। ডিজিটাল জমানায় মানুষের জীবনের অনেকটা অংশ কেটে যায় অনলাইন থেকেই। আর এই সময় সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে একটি হোয়াটসঅ্যাপ। ভারতে কয়েক মিলিয়ন অ্যাক্টিভ ইউজার রয়েছে এই মেসেজিং অ্যাপের। এই বিপুল জনতাদের মধ্যে অনেক নিরীহ মানুষদের টার্গেট করেছে সাইবার জালিয়াতরা। তাই দেশের সকল হোয়াটসঅ্যাপ ইউজারদের গোলাপি হোয়াটসঅ্যাপ সংক্রান্ত মেসেজ, মেইল বা যে কোনো ধরনের পোস্ট থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সাইবার বিশেষজ্ঞরা।

কী ক্ষতি হতে পারে? গোলাপি হোয়াটসঅ্যাপ ইনস্টল করলে ইউজারের ফোনে ম্যালওয়্যার ভাইরাস ঢুকতে পারে। আর এই ভাইরাস ফোনে ঢুকে নানান অ্যাপ্লিকেশন যেমন ফটো গ্যালারি, সোশ্যাল মিডিয়া এবং ব্যাঙ্কিং অ্যাপের তথ্য চুরি করতে পারে। এমনকি ফোনে আসা ওটিপি ও পাসওয়ার্ডের অ্যাক্সেসও নিতে পারে। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছে, সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি ফ্রড মেসেজ ছড়িয়ে পড়েছে। যেখানে প্ল্যাটফর্মের লোগো পরিবর্তন করা। ফিচার ও অন্যান্য সুবিধা উন্নত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এই মেসেজে।

কীভাবে সতর্ক থাকবেন? আপনিও যদি গোলাপি রঙের হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে থাকেন ফোনে তাহলে এক্ষুণি সেটি ফোন থেকে আন-ইনস্টল করুন এবং সেই অ্যাপের সমস্ত ডেটা ফোন থেকে মুছে ফেলুন। অচেনা নম্বর থেকে যদি এই ধরনের কোনো লিংক বা মেসেজ আসে তাহলে সেগুলো এড়িয়ে চলুন। পাশাপাশি ভেরিফায়েড সোর্স যেমন গুগল প্লে স্টোর এবং অ্যাপেলের অ্যাপ স্টোর থেকেই হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন অথবা আপডেট করুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত