ইউটিউবে বিনামূল্যে ভিডিও ডাবিং

প্রকাশ : ২৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নতুন সুবিধা আনছে ইউটিউব। অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। টেক জায়ান্ট গুগলের এই প্ল্যাটফর্মটি বিনোদনের পাশাপাশি আয়ের অন্যতম মাধ্যম এখন। ইউটিউবে চ্যানেল খুলে বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করছেন। সেখান থেকে মাসে হাজার হাজার ডলার আয় করছেন কনটেন্ট ক্রিয়েটররা। এবার প্ল্যাটফর্মটি কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নতুন সুবিধা যুক্ত করছে। এতে আরও সহজ হতে চলেছে ভিডিও তৈরির কাজ।

এখন থেকে বিনামূল্যে অন্য ভাষায় ভিডিও ডাবিং করতে পারবেন ক্রিয়েটররা। আগের মতো অন্য ভাষায় ডাবিংয়ের জন্য থার্ড পার্টি অ্যাপের ওপর নির্ভর করতে হবে না। গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব শিগগির ভিডিও ডাবিংয়ের জন্য একটি এআই টুল সাপোর্ট আনতে চলেছে। পাশাপাশি ইউটিউব গেম আনার জন্যও কাজ করছে কোম্পানি। ইউটিউবে কনটেন্ট ডাবিং করার কোনো অপশন নেই।

বর্তমানে কনটেন্ট ক্রিয়েটরদের অন্য ভাষায় ভিডিও ডাবিং করতে থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে হয়। তবে শিগগির ইউটিউব গুগলের এআই টুল অ্যালাউডের মাধ্যমে এই সুবিধা দেবে। এর সাহায্যে ক্রিয়েটররা তাদের বিষয়বস্তু অন্য ভাষায় বিনামূল্যে ডাব করতে পারবেন। যদিও গত বছর গুগল এআই চালিত ডাবিং টুল অ্যালাউড চালু করেছে, যা স্বয়ংক্রিয়ভাবে একটি ভিডিও অন্য ভাষায় ডাবিং করতে পারে। টুলটি বিষয়বস্তু ডাবিংয়ের আগে ট্রান্সক্রিপশন পর্যালোচনা ও সম্পাদনা করার অপশন অফার করে, যাতে ক্রিয়েটররা তাদের পছন্দ অনুযায়ী বিষয়বস্তু পরিবর্তন করা যায়। বর্তমানে গুগলের এআই টুলটিতে ইংরেজি, পর্তুগিজ ও স্প্যানিশ ভাষা সাপোর্ট করে। শিগগির কোম্পানি অন্যান্য ভাষা এতে যুক্ত করবে।