ঢাকা ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

মস্তিষ্কের রোগ শনাক্ত করতে স্মার্টওয়াচ

মস্তিষ্কের রোগ শনাক্ত করতে স্মার্টওয়াচ

মস্তিষ্কের রোগ শনাক্ত করা, এমনকি পারকিনসন্স রোগও শনাক্ত করতে পারে স্মার্টওয়াচ। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য জানা গেছে। জার্নাল নেচার মেডিসিনের একটি প্রতিবেদনে এই গবেষণাপত্রটি প্রকাশ হয়েছে। এই খবর জানিয়েছে স্কাই নিউজ।

গবেষণায় বলা হয়েছে, যেসব মানুষের পারকিনসন্স রোগ রয়েছে, তাদের মুভমেন্ট প্যাটার্নের পরিবর্তন ধরতে পারে স্মার্টওয়াচগুলো।

এই গবেষণা আক্ষরিক অর্থেই এবার স্বাস্থ্যক্ষেত্রে বিপ্লব ঘটাতে চলেছে, বিশেষ করে স্মার্টওয়াচের ব্যবহারে। যদিও অ্যাপলের স্মার্টওয়াচ হার্ট অ্যাটাক থেকে শুরু করে ক্যান্সারের পর্যন্ত আগাম সতর্কবার্তা দিচ্ছে। এমনকি ইসিজি ট্র্যাক করে মানুষকে আগেভাগেই ডাক্তারের কাছে পাঠিয়েছে। শুধু অ্যাপল ওয়াচ কেন, অ্যানড্রয়েডওও বেশির ভাগ স্মার্ট হাতঘড়ি হেলথ ট্র্যাকিংয়ের জন্য সেরা। তবে স্মার্টওয়াচের জাদুকরি এখানেই শেষ নয়। একটি নতুন গবেষণা থেকে জানা গেছে, স্মার্টওয়াচ তার ব্যবহারকারীর ব্রেইন ডিসঅর্ডারও শনাক্ত করতে পারবে। গবেষকরা এক সপ্তাহের ব্যবধানে ১ লাখ ৩ হাজার জন মানুষকে নিয়ে গবেষণা চালিয়েছেন, যারা স্মার্টওয়াচ পরেছিলেন। ইন্ডিপেনডেন্টের রিপোর্ট অনুযায়ী, স্মার্টওয়াচ ব্যবহার করে সেই সব মানুষের মুভমেন্ট সিগন্যাল ট্র্যাক করেই গবেষণাটি চালানো হয়েছে। পাশাপাশি এই গবেষণাটিতে একটি এআই মডেলও ব্যবহৃত হয়েছে, যা পারকিনসন্স ডিসিজ রয়েছে- এমন মানুষজনের ডেটার তুলনা করার কাজে এসেছিল। পারকিনসন্স রোগ বৃদ্ধি পেতে পারে, এমন ঝুঁকি রয়েছে সেই সব মানুষজনকে আগাম সতর্কবার্তা দেওয়ার কাজে অত্যন্ত সহায়ক হিসেবে প্রমাণিত হয়েছে স্মার্টওয়াচের এই মডেলটি। পাশাপাশি রোগের অগ্রগতির সঠিক অনুমানও দিতে পেরেছে। গবেষকরা ৯০ শতাংশ নির্ভুলতার সঙ্গে পারকিনসন্স রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের শনাক্ত করতে সক্ষম হয়েছেন। পারকিনসন্স রোগ কী : পারকিনসন্স রোগ হল মস্তিষ্কের এক প্রকার সমস্যা, যা মানুষের মুভমেন্টে বিঘ্নতা ঘটায়। মস্তিষ্কের কোষের ক্ষতির কারণেই এমনটা হয়। রোগটি ধীরে ধীরে অগ্রসর হয় এবং যথাসময়ে নির্ণয় করা গেলে অনেক বড় ক্ষতি থেকে মানুষকে বাঁচানো যায়। পারকিনসন্স রোগের প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে কাঁপুনি, ধীর গতিতে চলাফেরা করা এবং হাঁটাচলা করতে অসুবিধা হওয়ার মতো একাধিক গুরুতর বিষয়। গবেষণার ফলাফল যদি সত্যিই স্মার্টওয়াচগুলোতে কাজে লাগানো যায়, তাহলে পারকিনসন্স রোগের প্রাথমিক লক্ষণগুলো বুঝতে সুবিধা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত