ঢাকা ১৫ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মেট্রোরেল আগারগাঁও-মতিঝিল

অক্টোবরে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অক্টোবরে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। পরীক্ষামূলক চলাচলের তিনটি ধাপের মধ্যে এটি প্রথম। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের অক্টোবরের শেষ সপ্তাহে আগারগাঁও থেকে মতিঝিল অংশের বাণিজ্যিক যাত্রার (যাত্রী নিয়ে চলাচল) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল শুক্রবার বিকেল ৪টা ৩৫ মিনিটে রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেতুমন্ত্রী বলেন, শুরুতে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল এ তিনটি স্টেশনে মেট্রোরেল যাত্রার পরিকল্পনা রয়েছে। এরপর পর্যায়ক্রমে বাস্তবতার ভিত্তিতে স্টেশনের সংখ্যা বাড়ানো হবে। তখন থেকে ঢাকা মহানগরবাসী নিরবচ্ছিন্নভাবে উত্তরা উত্তর থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত যাতায়াত করতে পারবেন বলে আশা করছি। সেই লক্ষ্যে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ডিএমটিসিএল।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল এখন আর স্বপ্ন নয় বাস্তবতা। বর্তমানে দৈনিক গড়ে ৭০ হাজার দেশি-বিদেশি যাত্রী মেট্রোরেলে যাতায়াত করছেন। এ সংখ্যা ধারাবাহিকভাবে বাড়ছে। এতে এখন দৈনিক গড়ে আয় হচ্ছে প্রায় ২৬ লাখ টাকা মাত্র। সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০-এর আওতায় এরই মধ্যে আওয়ামী লীগ সরকার চারটি মেট্রোরেল লাইন বাস্তবায়ন করছে। মেট্রোরেল প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ডিএমটিসিএলের আওতায় ছয়টি মেট্রোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলছে। এ লক্ষ্যে শেখ হাসিনার সরকার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা-২০৩০ গ্রহণ করেছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময় সাশ্রয়ী, বিদ্যুৎচালিত, পরিবেশবান্ধব ও দূরনিয়ন্ত্রিত অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ এবং ১৭টি স্টেশন বিশিষ্ট বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী জনসম্মুখে উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করেছেন। এখন শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত নিয়মিত চলাচল করছে মেট্রোরেল। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল পরীক্ষামূলকভাবে উদ্বোধন করা হয়েছে। এখন থেকে এ অংশে আপনারা মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল নিয়মিত প্রত্যক্ষ করতে পারবেন। আগামী অক্টোবরের শেষে প্রধানমন্ত্রী এ অংশের উদ্বোধন করবেন বলে আশা করছি। এ লক্ষ্যে আজ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে সব টেস্ট চলতে থাকবে। এ টেস্টগুলো শুক্রবার দিনে এবং অন্যান্য দিন রাতে করা হবে। টেস্টগুলো চলাকালীন পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। ডিএমটিসিএল জানায়, এমআরটি লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল অংশের সাতটি মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ভালো। বিজয় সরণি মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ শতাংশ, ফার্মগেট স্টেশনের অগ্রগতি ৯৮ শতাংশ, কারওয়ান বাজার স্টেশনের কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। শাহবাগ স্টেশনের কাজের অগ্রগতি ৯৪ শতাংশ, ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ শতাংশ, বাংলাদেশ সচিবালয় স্টেশনের কাজের অগ্রগতি ৯৬ শতাংশ এবং মতিঝিল স্টেশনের কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। এমআরটি লাইন-৬-এর ৩০ জুন পর্যন্ত গড় অগ্রগতি ৯৫ দশমিক ৩৯ শতাংশ। উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের অগ্রগতি শতভাগ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত