সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদ

ঢাকায় তিন ইসলামী সংগঠনের বিক্ষোভ

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজধানী ঢাকায় বিক্ষোভ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী, ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং জমিয়তে উলামায়ে ইসলাম। গতকাল জুমার নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এবং মিরপুর এলাকায় এসব বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দীর্ঘ ১০ বছর পর রাজধানীতে প্রশাসনের অনুমতি নিয়ে ঘরোয়া সমাবেশ করার এক মাসের মাথায় এবার রাজপথে ঘোষণা দিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে গতকাল শুক্রবার জুমার নামাজের পর মিরপুর এক নম্বর গোলচত্বর এলাকায় সংক্ষিপ্ত সমাবেশ শেষে টেকনিক্যাল মোড় পর্যন্ত একটি মিছিল বের করে দলটির ঢাকা মহানগর উত্তর শাখা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম বলেন, সুইডেনের রাজধানী স্টকহোমে বর্ণবাদী দুর্বৃত্ত কর্তৃক পবিত্র কোরআনুল কারিমে অগ্নিসংযোগের মাধ্যমে বিশ্ব মুসলিমের ঈমান-আকিদা ও বোধ-বিশ্বাসে আঘাত হেনে ধৃষ্টতা প্রদর্শনের মাধ্যমে অপকর্ম করা হয়েছে।

তিনি বলেন, বিশ্বমানবতার মুক্তির সনদ হলো মহাগ্রন্থ আল কোরআন। তাই এই মহাগ্রন্থের যেকোনো ধরনের অবমাননা বিশ্ব মুসলিম বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেবে না বরং মুসলিম উম্মাহ এই ন্যাক্করজনক ঘটনার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিরোধ গড়ে তুলবে। তিনি সুইডিস সরকারকে অবিলম্বে অপরাধীকে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার আহ্বান জানান।

জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বিক্ষোভ-সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহনগরী উত্তরের নায়েবে আমির ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, উত্তরের সহকারী সেক্রেটারি নাজিম উদ্দীন মোল্লা ও ডা. ফখরুদ্দীন মানিক, কর্মপরিষদ সদস্য জিয়াউল হাসান, মাওলানা মুহিব্বুল্লাহ, জামাল উদ্দীন, আতাউর রহমান সরকার ও নাসির উদ্দীন, উত্তরের শিবির সভাপতি সালাহউদ্দীন, পশ্চিম সভাপতি আসাদুজ্জামান ও ছাত্রনেতা আব্দুর রহীম প্রমুখ।

ইসলামী আন্দোলন : একই ইস্যুতে জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ করে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর। মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেন, সুইডেনে কোরআন পোড়ানো হয়েছে, সুইডেন আবার মুসলমানরা দখল করবে, তারাই শাসন করবে। আর তার প্রমাণ হচ্ছে কোরআনে আগুন দেওয়া।

দলের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন দলের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, ছাত্রনেতা শরিফুল ইসলাম রিয়াদ, অ্যাডভোকেট মশিউর রহমান, ডা. শহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, মাওলানা কেএম শরীয়াতুল্লাহ, মুফতি ফরিদুল ইসলাম, যুবনেতা আল আমিন, মুহাম্মদ ফাইয়াজ প্রমুখ।

সমাবেশ শেষে একটি মিছিল বায়তুল মোকাররম পল্টন মোড়, বিজয়নগর, কাকরাইল মোড় হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

এছাড়া জমিয়তে উলামায়ে ইসলামের উদ্যোগে বাদ জুমা বায়তুল মোকাররম এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।