ফিটনেস ট্র্যাক করতে পারে ৫ অ্যাপস

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

শরীরের ফিটনেস ট্র্যাক করতে এখন অনেকেই হাতে পরেন স্মার্টওয়াচ কিংবা স্মার্ট ব্র্যান্ড। এসব গ্যাজেট শরীরের ফিটনেস ট্র্যাক করে স্মার্টফোনের মাধ্যমে জানিয়ে দেয়। এ জন্য প্রয়োজন হয় কিছু অ্যাপসের। এমনই পাঁচটি জনপ্রিয় ফিটনেস ট্র্যাকার অ্যাপস সম্পর্কে জানুন। নুম অ্যাপ : নুম অ্যাপ একটি ওজন কমানোর অ্যাপ। যা একটি স্বাস্থ্য কোচ, একটি খাদ্য ক্যালোরি কাউন্টার এবং একটি ব্যক্তিগত ওজন কমানোর পরিকল্পনার অ্যাক্সেস দেয়। এ অ্যাপ ডেভেলপকারী প্রতিষ্ঠান দাবি করে যে, এই ফিচারগুলো ব্যবহারকারীদের তাদের আদর্শ ওজন অর্জন এবং বজায় রাখতে সহায়তা করতে পারে।

প্রোটিন ট্র্যাকার : প্রোটিন ট্র্যাকার একটি স্পোর্টস অ্যাপ যা মোস্তফা এআই তৈরি করেছে। প্রোটিন ট্র্যাকার অ্যাপে আপনাকে প্রথমে আপনার প্রতিদিনের প্রোটিন গ্রহণের লক্ষ্য গ্রামে সেট করতে হবে। এটি দিনে প্রোটিনের লক্ষ্যের শতকরা শতাংশ দেখায়, এছাড়াও এটি আপনাকে দেখায় আপনি কতটা প্রোটিন খেয়েছেন এবং প্রোটিনের লক্ষ্যে পৌঁছানোর জন্য আপনাকে কতটা প্রোটিন খেতে হবে।

ফিউচার অ্যাপ : অ্যাপটি আপনাকে আপনার পছন্দের একজন ব্যক্তিগত প্রশিক্ষকের সঙ্গে সংযুক্ত করে। যিনি আপনার লক্ষ্য, প্রয়োজন, সময়সূচি এবং অবস্থানের উপর ভিত্তি করে কাস্টমাইজড ওয়ার্কআউট তৈরি করেন। অ্যাপটি অ্যাপল ওয়াচের মাধ্যমে আপনার ফিটনেস ট্র্যাক করে, এটি আপনার ওয়ার্কআউটের সময় আপনার হার্ট রেট এবং ক্যালোরি বার্ন দেখতে দেয়।

মাইনেটডাইরি : ২০০৭ সালে চালু হওয়া মাইনেটডাইরি হল একটি অনলাইন এবং মোবাইল ক্যালোরি এবং ব্যায়াম ট্র্যাকার যার বিশ্বব্যাপী ১৮ মিলিয়নেরও বেশি সদস্য রয়েছে। মাইনেটডাইরি সঠিক ক্যালোরি গণনা, ওজন কমানোর পূর্বাভাস এবং ব্যক্তিগত দৈনিক রুটিনসহ আপনার ওজন কমানোর যাত্রাকে গাইড করে।

মাইফিটনেসপ্যাল : মাইফিটনেসপ্যাল একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন যা ব্যায়াম এবং খাদ্য ব্যবস্থাপনার ব্যবহার করা যেতে পারে। অ্যাপটি ম্যানুয়ালি ডায়েট ডেটা প্রবেশ করার ক্ষমতা বা বার কোড স্ক্যান করে খাবারের বৈশিষ্ট্যের বিষয় তথ্য দিতে পারে। প্যাসিও ইনকর্পোরেটেডের তৈরি কম্পিউটার ভিশন প্রযুক্তি ব্যবহারকারীদের তাদের ফোনের মাধ্যমে রেসিপি পেতে দেয়। ব্যায়াম এবং ক্যালোরি ট্র্যাক করার মেট্রিক্সসহ মাইফিটনেসপ্যালের কাছে ১৪ মিলিয়ন খাবারের ডেটা রয়েছে।