রোহিঙ্গা ক্যাম্পে সাত খুন

মামলা না হলেও আটক ছয়

প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প দুই দিনে সাত খুনের ঘটনায় এখনো মামলা হয়নি। তবে গত শুক্রবার ভোরে বালুখালীস্থ ৮-পূর্ব নম্বর ক্যাম্পে গোলাগুলিতে পাঁচজন নিহত হওয়ার ঘটনায় জড়িত সন্দেহে ছয়জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে এপিবিএন। এ ঘটনায় নিহতদের মধ্যে অজ্ঞাত একজনের পরিচয়ও নিশ্চিত হয়েছে।

গত শুক্রবার ভোরে বালুখালীস্থ ৮-পূর্ব নম্বর ক্যাম্পে আরসা ও আরএসও গোলাগুলিতে পাঁচজন নিহত হন। বিকালে একই ক্যাম্প থেকে গলাকাটা একজনের মরদেহ উদ্ধার হয়। আগের দিন গত বৃহস্পতিবার কুতুপালংস্থ ১-পশ্চিম নম্বর ক্যাম্পের এ/৯ ব্লকে এবাদুল্লাহ নামের ওই ব্লকের উপ-প্রধান বা সাব মাঝিকে গুলি ও ছুরিকাঘাত করে হত্যা করা হয়। ওই সময় কুতুপালংস্থ ১-পশ্চিম নম্বর ক্যাম্পের এ/১ ব্লকে ছিলেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম আসাদ আহমাদ খানের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিরা।

গতকাল শনিবার দুপুরে উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, দুই দিনে সাত খুনের ঘটনায় এখনও মামলা হয়নি। আইন মতে সংঘটিত পৃথক তিনটি ঘটনার জন্য তিনটি মামলা হবে। এপিবিএন স্বজনদের সাথে আলাপ করে মামলার প্রক্রিয়া চালাচ্ছে।

একই সময় ৮ এপিবিএন এর সহকারি পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, বালুখালীস্থ ৮ (পূর্ব) নম্বর রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের বিচ্ছিন্নবাদি সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অরগানাইজেশন (আরএসও) সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলির ঘটনায় গতকাল দুপুর পর্যন্ত যৌথ অভিযানে জড়িত সন্দেহে ছয়জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ব্যাপারে মামলার প্রক্রিয়া চলমান রয়েছে। এছাড়া গত শুক্রবার ভোরে গোলাগুলিতে নিহতদের মধ্যে অজ্ঞাত থাকা একজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে বলে জানান তিনি। শনাক্ত হওয়া নিহত ব্যক্তি আবদুর শুক্কুর। তিনি বালুখালীস্থ ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের আলী হোসেনের ছেলে।

এর আগে পরিচয় শনাক্ত হওয়া নিহত চারজন হলেন ৮ নম্বর ক্যাম্পের এইচণ্ড৪৯ ব্লকের আবুল কাশেমের ছেলে আনোয়ার হোসেন (২৪), এ-২১ ব্লকের জাকারিয়ার ছেলে মোহাম্মদ হামীম (১৬), ১০ নম্বর ক্যাম্পের এইচণ্ড৪২ ব্লকের আব্দুল কাদেরের ছেলে মো. নজিমুল্লাহ (২৬) ও ১৩ নম্বর ক্যাম্পের বি-১৭ ব্লকের আবুল বাশারের ছেলে নুরুল আমিন (২৪)।

এছাড়া গত শুক্রবার বিকাল ৫টায় বালুখালীস্থ ৮-পূর্ব নম্বর ক্যাম্পে থেকে সানাউল্লাহ (৪৫) নামের এক রোহিঙ্গার গলাকাটা মরদেহ উদ্ধার হয়েছে। তিনি ১১ নম্বর ক্যাম্পের ডি ব্লকের বাসিন্দা।