শেবাচিমে ডেঙ্গু রোগীর জন্য নতুন ইউনিট চালু

প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বরিশাল ব্যুরো

গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে ১১০ জন নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা হাসপাতালে ভর্তি হয়েছেন। যারমধ্যে শুধু বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে (শেবাচিম) ভর্তি হয়েছে ৪৭ জন। গতকাল রোববার সকালে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের তথ্যানুযায়ী, দ্বিতীয় সর্বোচ্চ পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ২৩ জন। এছাড়া বাকি রোগীরা পিরোজপুর, বরগুনা ও ভোলার বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। এদিকে রোগীর চাপ সামলাতে করোনা ইউনিটের মতো আলাদা ডেঙ্গু রোগীদের জন্য দুটি ইউনিট চালু করেছে শেবাচিম হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের নতুন ভবনের নিচে (করোনা ভবন) পুরুষ ও নারী ডেঙ্গু রোগীদের জন্য আলাদা দুটি ইউনিট চালু করা হয়েছে। এরইমধ্যে ওই ইউনিটে রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। তথ্যের সত্যতা নিশ্চিত করে শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, হাসপাতালের সব ইউনিটের প্রধান, সহকারী রেজিস্ট্রার ও নার্স ইনচার্জদের তাদের স্ব-স্ব ইউনিটে ভর্তিকৃত ডেঙ্গু রোগীদের নবসৃষ্ট ডেঙ্গু কর্নারে স্থানান্তরের নির্দেশ প্রদান করা হয়েছে। পরিচালক আরো বলেন, ডেঙ্গু কর্নারে নারী ও পুরুষ মিলিয়ে মোট ৮০ জন রোগী চিকিৎসা গ্রহণ করতে পারবেন। রোগীদের জন্য মশারি, পরীক্ষাসহ সবধরনের ব্যবস্থা করা হয়েছে। ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসায় ডাক্তার ও নার্সদের কোনো সংকট নেই বলেও তিনি উল্লেখ করেন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের পরিসংখ্যানে জানা গেছে, চলতি মৌসুমে বরিশাল বিভাগে রোববার সকাল পর্যন্ত ৮৯৮ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৭৩১ জন চিকিৎসায় সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে চলে গেছে। পাশাপাশি চিকিৎসাধীন রয়েছেন ১৯১ জন এবং মৃত্যু হয়েছে একজনের।

বাসের চাকায় পিষ্ট হয়ে নারী নিহত : মহাসড়ক পারাপারের সময় যাত্রীবাহী পরিবহনের চাকায় পিষ্ট হয়ে রোকেয়া বেগম (৫০) নামের এক নারী নিহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে গতকাল রোববার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার কাসেমাবাদ এলাকায়। নিহত রোকেয়া ওই এলাকার আলতাফ ফকিরের স্ত্রী। স্থানীয়রা জানান, রাস্তা পারাপারের সময় কাসেমাবাদ বটতলা এলাকায় শ্যামলী পরিবহনের বেপরোয়া গতির একটি বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই রোকেয়ার মৃত্যু হয়। তথ্যের সত্যতা নিশ্চিত করে গৌরনদী ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার বিপুল হোসেন বলেন, খবর পেয়ে নিহতের মরদেহ উদ্ধার করে হাইওয়ে থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। গৌরনদী হাইওয়ে থানার ওসি গোলাম রসুল জানান, ঘাতক বাসটিকে আটকের চেষ্টা চলছে।

আওয়ামী লীগের আহ্বায়ক বহিষ্কার : ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা মার্কার প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করায় জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক শেখ সহিদুল ইসলামকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। গতকাল রোববার সকালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে, আগামী ১৭ জুলাই মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে নৌকা মার্কার প্রার্থী ইমরান হোসেন বাপ্পির বিরুদ্ধে ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক শেখ সহিদুল ইসলাম বিদ্রোহী স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সে কারণে দলীয় শৃঙ্খলা ও সংগঠনবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকার অভিযোগে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক তাকে সংগঠন থেকে বহিষ্কারের সুপারিশ করেছেন।

ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষে ১৫ জন আহত : আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নগরীর কাশিপুরে ছাত্রলীগ ও যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষে কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। গুরুত্বর আহতদের শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গতকাল রোববার সকালে নগরীর ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ইমরান মোল্লা জানান, গত শনিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় খাবার দেওয়া নিয়ে ছাত্রলীগ ও যুবলীগের দুইপক্ষের মধ্যে বাগবিত-া হয়। এ নিয়ে আধিপত্য বিস্তারের জন্য ওইদিন সন্ধ্যায় নেতাকর্মীদের বহন করা পরিবহন টুঙ্গিপাড়া থেকে কাশিপুর পেট্রোল পাম্পে এসে থামানোর পর দুইপক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। এতে উভয়পক্ষের ১৫ জন আহত হয়েছে। মহানগরীর এয়ারপোর্ট থানার ওসি মো. হেলাল উদ্দিন জানান, দুইপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষই থানায় অভিযোগ দায়ের করেননি। অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বরিশাল সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত কাউন্সিলর এবং ছাত্র-যুব ও আওয়ামী লীগের কয়েক হাজার নেতাকর্মীদের নিয়ে গত শনিবার সকালে বাসযোগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে যান। সেখান থেকে বরিশালে ফেরার পথে কাশিপুর এলাকায় বাস থেকে নেমে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে।