ঢাকা ১৫ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৮০ হাজার টাকায় বিক্রি হলো ৫ মণের শাপলাপাতা

৮০ হাজার টাকায় বিক্রি হলো ৫ মণের শাপলাপাতা

নড়াইলের কালিয়ায় মধুমতি ও নবগঙ্গা নদীর সংগমস্থলে জেলের জালে বিশাল আকৃতির এক শাপলাপাতা মাছ ধরা পড়েছে। গত শনিবার কালিয়া উপজেলার মহাজন উত্তর পাড়া গ্রামের জেলে রতন বিশ্বাস (৩০) পাইড় জাল ওই স্থানে ফেললে এ মাছটি আটকা পড়ে। রতন বিশ্বাস ওই গ্রামের মৃত বাসুদেব বিশ্বাসের ছেলে।

স্থানীয়রা জানান, গত শনিবার সকালে পাইড় জাল ওই স্থানে ফেললে বিশাল আকৃতির শাপলাপাতা মাছটি জেলের জালে আটকা পড়ে। এ খবর ছড়িয়ে পড়লে শত শত মানুষ বিশাল এ মাছটি দেখতে ভিড় জমায় মহাজন উত্তর পাড়া শ্মশানঘাটে। তাদের ধারণা, মাছটির ওজন ৫ মণ হবে। উৎসুক এলাকাবাসী খাওয়ার জন্য মাছটি ৮০ হাজার টাকা কিনে ভাগবাটোয়ারা করে নেয়। পরে ৬০০ টাকা কেজি দরে ভাগবাটোয়ারা করা হয়।

জেলে রতন বিশ্বাস বলেন, ৫ থেকে ৬ ইঞ্চি ব্যাসের ফাঁস বিশিষ্ট পাইড়জাল পেতে রেখে সাধারণত পাঙাশ, বোয়ালসহ বড় বড় মাছ ধরি। এই জালেই ৫ মণ ওজনের মাছটি ধরা পড়েছে। এত বড়ো মাছ এর আগে কখনো দেখিনি। এটি ৮০ হাজার টাকায় বিক্রি করেছি। এ ব্যাপারে কালিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবু রায়হান বলেন, ৫ মণ ওজনের একটি শাপলাপাতা মাছ জেলেদের জালে ধরা পড়েছে শুনেছি। তবে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী শাপলাপাতা মাছ ধরা নিষিদ্ধ। এই মাছ ধরার ক্ষেত্রে জেলেদের আমরা নিষেধ করে থাকি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত