সাতক্ষীরায় ঘরে-বাইরে তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত

বিপাকে নিম্ন আয়ের মানুষ

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা

সাতক্ষীরার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। ঘরে-বাইরে কোথাও মিলছে না স্বস্তি। জনজীবনে হাঁসফাঁস অবস্থা বিরাজ করছে। প্রচণ্ড এই গরমে কাজ করতে না পেরে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষগুলো।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ জুলফিকার আলী রিপন জানান, গতকাল বিকাল ৪টায় সাতক্ষীরার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

তালা থেকে শহরে আসা জনি সরদার, আলিফ রহমান জানান, বেলা বাড়ার সাথে সাথে গরমে একদিকে যেমন সড়কের পিচ গলে যাচ্ছে। তেমনি পুড়ছে সড়কে চালাচলরত পথচারীদের চোখমুখ। তীব্র তাপপ্রবাহে বিশেষ কাজ ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছে না। বিশেষ প্রয়োজনে যারা বের হচ্ছেন তারা দুপুরের আগেই ঘরে ফিরছেন। দুপুরের আগেই শহর ফাঁকা হয়ে যাচ্ছে। গরম নিবারণে বেশিরভাগ শ্রমজীবি ও খেটে খাওয়া মানুষ আশ্রয় নিচ্ছেন গাছতলায়।

শহরের মুনজিতপুরের আমিনুর রহমান জানান, পিপাসা নিবারণে জন্য শহরের বিভিন্ন ডাব, আখের রস ও শরবতের দোকানে ভিড় মানুষ করছে। কেউ কেউ আবার গরম থেকে রক্ষা পেতে দীর্ঘক্ষণ ধরে পৌর দীঘিসহ শহরতলীর বিভিন্ন পুকুরে গোসল করছেন। অত্যাধিক এই গরমে ক্ষতি হচ্ছে ফসলি জমি ও মৎস্য ঘেরের। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের রোগবিষয়ক চিকিৎসা কর্মকর্তা ডা. জয়ন্ত কুমার সরকার জানান, এই তীব্র গরমে পানিশূন্যতা ও হিটস্ট্রোক থেকে রক্ষা পেতে প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি পানের পাশাপাশি একটানা কাজ না করে বিশ্রাম নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন চিকিৎসরা। সাতক্ষীরা আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ জুলফিকার আলী রিপন আরো জানান, আগামী আরো কয়েক দিন এমন তাপামাত্রা অব্যাহত থাকবে বলে আরো জানান এই আবহাওয়া কর্মকর্তা।