ঢাকা ১৫ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংসদীয় কমিটির বৈঠক

বিদ্যুৎ প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ

বিদ্যুৎ প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ

বিদ্যুৎ প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে দ্বাদশ জাতীয় গতকাল জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন এমএ মান্নান এমপি। কমিটি সদস্য ও মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম, রফিকুল ইসলাম, মো. শহীদুজ্জামান সরকার, মো. আবদুস সবুর, একেএম মোস্তাফিজুর রহমান এবং খালেদা বাহার বিউটি বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে ‘মহেশখাল-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আওতায় বাস্তবায়নাধীন ‘স্যাম্পল ভাইটাল রেজিস্ট্রেশন সিস্টেম (এসভিআরএস) ইন ডিজিটাল প্ল্যাটফর্ম প্রজেক্ট’র সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে দেশের কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ‘মহেশখালি-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের ১৪.৩ কিলোমিটার দীর্ঘ, ৩৫০ মিটার প্রস্থ ও ১৮.৫মিটার গভীর চ্যানেল, সি-ওয়ালসহ আনুষঙ্গিক ফ্যাসিলিটিস নিমাণ; কয়লা ও তেল আনলোডিং এর জন্য জেটি, ২৭৫ মিটার উচ্চতা সম্পন্ন চিমনি নির্মাণ সম্পন্ন হয়েছে। কয়লাভিত্তিক প্রথম ইউনিট এর বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে এরই মধ্যে দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে- মর্মে সভায় জানানো হয়। বিদ্যুৎ প্রকল্পের ক্রমপুঞ্জিভুত ভৌত এবং আর্থিক অগ্রগতি আশানুরূপ হওয়ায় কমিটি সর্বসম্মতিক্রমে সন্তোষ প্রকাশ করে। বৈঠকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর আওতায় বাস্তবায়নাধীন ‘স্যাম্পল ভাইটাল রেজিস্ট্রেশন সিস্টেম (এসভিআরএস) ইন ডিজিটাল প্ল্যাটফর্ম প্রজেক্ট’র সর্বশেষ অগ্রগতির প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। দেশের সার্বিক তথ্যসম্বলিত পরিসংখ্যান যেমন- স্বাস্থ্য, শিক্ষা, সাক্ষরতা, আইটি, নারী-পুরুষের জীবনমান, সেনিটেশন ইত্যাদি বিশ্লেষণমূলক তথ্য তুলে ধরায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও তথ্য সংগ্রহকারীদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তত্ত্বাবধানে প্রাপ্ত তথ্যসমূহ জনসচেতনতার জন্য প্রচার ও প্রতিকারের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে আইএমইডি’র সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, সংশ্লিষ্ট মহাপরিচালক, ভৌত অবকাঠামো বিভাগ, শিল্প ও শক্তি বিভাগ, মাতারবড়ী প্রকল্প পরিচালকসহ বিভিন্ন বিভাগের প্রধান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত