ঢাকা ১৫ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঠান্ডাজাতীয় খাবারের দাম বৃদ্ধি

সিরাজগঞ্জে তাপপ্রবাহে অতিষ্ঠ জীবন : হিটস্ট্রোকে কৃষকের মৃত্যু

সিরাজগঞ্জে তাপপ্রবাহে অতিষ্ঠ জীবন : হিটস্ট্রোকে কৃষকের মৃত্যু

সিরাজগঞ্জে প্রচণ্ড তাপপ্রবাহ ও ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। এই অসহ্য গরমের প্রভাব সর্বত্র ছড়িয়ে পড়ছে। জনশূন্য হয়ে পড়েছে জেলা উপজেলা শহরসহ বিভিন্ন স্থানে। মাঠে কাজ করতে গিয়ে হিটস্ট্রোকে আরো এক কৃষকের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় দুই বৃদ্ধসহ চারজনের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অব্যাহত তাপপ্রবাহ ও প্রচণ্ড গরমের প্রভাব বাড়ছে। বিশেষ করে বেলা বাড়ার সাথে সাথে এই গরমের প্রভাব বাড়তে থাকে। এ অসহ্য গরমে শহরাঞ্চলে রিকশাসহ বিভিন্ন ছোটোখাটো যানবাহন চলাচলসহ জনসমাগম কমে গেছে। এতে শ্রমজীবী মানুষেরা চরম বিপাকে পড়েছে এবং কৃষকরাও মাঠে নামতে হিমশিম খাচ্ছে। গতকাল সকালে উল্লাপাড়া উপজেলার সোনতলা তাড়াবাড়িয়া মাঠে ধানখেতের পরিচর্যা করতে যান জিল্লুর রহমান (৩৫)। এ প্রচণ্ড গরমে কাজ করার সময় তিনি অসুস্থ হয়ে পড়েন। স্থানীয়রা তাকে উদ্ধার করে সিরাজগঞ্জে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। এ বিষয়ে মেডিকেল অফিসার ডা. সামিউল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে ওই কৃষকের মৃত্যু হয়েছে বলে শুনেছি। তবে সে হিটস্ট্রোকে মারা গেছে কি না, তা এখনো নিশ্চিত নয়।

এদিকে শহরাঞ্চলের ব্যবসায়ীরা বলছেন, এ প্রচণ্ড তাপপ্রবাহ ও গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। এ কারণে বিভিন্ন দোকানে ক্রেতাদের সমাগম কমে গেছে। এতে বেচাকেনা না হওয়ায় অনেক দোকানি হতাশায়। এছাড়া প্রচণ্ড গরমে ফুটপাতেও দোকান করা যাচ্ছে না। তাপপ্রবাহ ও গরমের প্রভাব শুরু থেকে ডাব, বেল, আইসক্রিম, ঘোল, শরবত, দইসহ ঠান্ডাজাতীয় বিভিন্ন খাদ্য সামগ্রীর দাম বৃদ্ধি পেয়েছে। এ গরমে শিশুসহ বিভিন্ন বয়সের মানুষের জ্বর, ঠান্ডা, কাশি ও পানিবাহিত রোগীর প্রভাব বাড়ছে এবং লোডশেডিংয়ের কারণে অসহ্য গরমে বিশেষ করে শিশুরা মারাত্মকভাবে অস্বস্তির মধ্যে পড়েছে।

গতকাল সকালে সিরাজগঞ্জের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত