টাইমস হায়ার র‍্যাংকিং

দেশসেরা প্রতিষ্ঠান জাবি ও বুয়েট

প্রকাশ : ০৩ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জাবি প্রতিনিধি

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) এশিয়ার ৩১টি দেশের মোট ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি র‍্যাংকিং তালিকা প্রকাশ করেছে। এতে শিক্ষা ও গবেষণার মান, শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী অনুপাত, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ ১৮টি পারফরম্যান্স সূচকের ওপর ভিত্তি করে প্রকাশিত র‍্যাংকিংয়ের এ তালিকায় বাংলাদেশের মধ্যে যৌথভাবে সেরা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এশিয়া মহাদেশের ৩১টি দেশের মোট ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‍্যাংকিং প্রকাশিত হয়েছে।

এবারের তালিকায় এশিয়া মহাদেশে টানা পঞ্চমবারের মতো প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের শিংহুয়া ও পিকিং ইউনিভার্সিটি এবং তৃতীয় অবস্থানে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। এছাড়া সেরা দশের মধ্যে চীনের পাঁচটি, হংকং ও সিঙ্গাপুরের দুটি করে এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। তালিকায় প্রথম ৩০০টির মধ্যে দেশের কোনো বিশ্ববিদ্যালয় না থাকলেও পরবর্তী ৩০০টির মধ্যে দেশের ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

প্রকাশিত তালিকা অনুযায়ী, ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। তালিকার ৩৫১-৪০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকার ৪০১-৫০০ এর মধ্যে রয়েছে অবস্থান করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়। এছাড়া ৫০১-৬০০ এর মধ্যে অবস্থান করছে খুলনা বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বছর প্রকাশিত তালিকায় যৌথভাবে দেশের মধ্যে শীর্ষে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্কোর যথাক্রমে শিক্ষায় ২৮ দশমিক ৯, গবেষণার পরিবেশে ১০ দশমিক ৯, গবেষণার মানে ৬৩ দশমিক ০১, শিল্পে ১৯ দশমিক ৫ এবং আন্তর্জাতিক আউটলুকে ৪৯ দশমিক ৭।

র‍্যাংকিংয়ে দেশসেরা হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টরা। র‍্যাংকিংয়ে তথ্য-উপাত্ত কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ‘বিভিন্ন সূচকের ওপর ভিত্তি করে আমরা এশিয়া মহাদেশের র‍্যাংকিংয়ে স্থান লাভ করেছি এটি অবশ্যই আমাদের জন্য গৌরবের। সম্প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষক নিয়োগে একটি নীতিমালা পাশ হয়েছে। বিদেশি শিক্ষকদের জন্য খণ্ডকালীন শিক্ষকতার সুযোগ থাকছে। এছাড়া গবেষণায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরো উৎসাহিত করতে আগামী সিন্ডিকেটে ‘গবেষণা প্রণোদনা ‘ অনুমোদিত হতে যাচ্ছে, যা গবেষণায় শিক্ষার্থীদের আরো উৎসাহিত করবে। তবে গবেষণায় আরো পর্যাপ্ত বাজেট পেলে আগামীতে আরো অগ্রগতি হবে।

গবেষণায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বলেন, আমরা তরুণ শিক্ষার্থীদের মাঝে গবেষণার চর্চা বৃদ্ধি করতে আমরা আরো সুযোগ সৃষ্টির চেষ্টা করছি।

এর আগে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) কর্তৃক প্রকাশিত আন্তর্জাতিক র‍্যাংকিংয়ের তালিকায়ও দেশের মধ্যে সেরা হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। এশিয়া মহাদেশের র‍্যাংকিং তালিকায় বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। এর মধ্যে ৯টি বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং মান প্রকাশিত হয়েছে।