ঢাকা ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দৈনিক আলোকিত বাংলাদেশে সংবাদ প্রকাশ

মুরাদনগরে আর্সি নদীর বাঁধ অপসারণ

মুরাদনগরে আর্সি নদীর  বাঁধ অপসারণ

কুমিল্লার মুরাদনগর উপজেলার আকবপুর ইউনিয়নের ঘোড়াশাল গ্রামের মেটংঘর-শ্রীকাইল সড়কের পুরোনো ব্রিজের পাশের আর্সি নদীতে নির্মাণ করা বাঁধ অবশেষে অপসারণ করা হয়েছে। গত ৩০ এপ্রিল ‘নদীতে বাঁধ নির্মাণ করে কৃষিজমির মাটি যাচ্ছে ইটভাটায়’- শিরোনামে দৈনিক আলোকিত বাংলাদেশে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বিষয়টি নজরে আসে জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের। এ সময় ঘটনাস্থলে সংশ্লিষ্ট কাউকে না পাওয়ায় শাস্তির আওতায় আনা সম্ভব হয়নি তবে পানি উন্নয়ন বোর্ড মামলার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। গতকাল সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনে নির্দেশনায় কুমিল্লা পানি উন্নয়ন কোর্ড ও স্থানীয় ইউনিয়ন পরিষদ এই বাঁধ অপসারণ করে। জানা যায়, উপজেলার আকবপুর ইউনিয়নের ঘোড়াশাল গ্রামের মেটংঘর-শ্রীকাইল সড়কের পুরোনো ব্রিজের পাশের আর্সি নদীতে বাঁধ নির্মাণ করে ফসলিজমিতে ভেকু মেশিন বসিয়ে ২৫ থেকে ৩০ ফুট গর্ত করে মাটি কেটে পাশের সততা ব্রিক ফিল্ড নামক একটি ইটভাটা নিচ্ছিল একটি ক্ষমতাধর প্রভাবশালী মহল। এতে করে হুমকিতে পড়ে ওই ইউনিয়নসহ আশপাশের বেশ কয়েকটি ইউনিয়নের অধিকাংশ ফসলিজমি।

এই নিয়ে দৈনিক আলোকিত বাংলাদেশসহ বেশকিছু গণমাধ্যমে সংবাদ প্রকাশ হওয়ার পর টনক নড়ে মুরাদনগর উপজেলা প্রশাসনের। গতকাল সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনে নির্দেশনায় কুমিল্লা পানি উন্নয়ন কোর্ড ও স্থানীয় ইউনিয়ন পরিষদ এই বাঁধ অপসারণ করে। নদীর বাঁধ অপসারণ হওয়ায় কৃষকের মাঝে আনন্দ ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনে বলেন, আর্সি নদীর বাঁধ অপসারণের মাধ্যমে পানিপ্রবাহ স্বাভাবিক করা হয়েছে। ঘটনাস্থলে কাউকে না পাওয়ার কাউকে শাস্তির আওতায় আনতে পারিনি। ভূমি খেকোদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে এবং কুমিল্লা পানি উন্নয়ন বোর্ড শিগগিরই মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত