গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৬ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনুষ্ঠিত গুচ্ছভুক্ত জিএসটির ‘বি’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষায় পাসের হার ৩৬ দশমিক ৩৩ শতাংশ। জিএসটির ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) শিক্ষার্থীরা ফল জানতে পারবেন।

গতকাল দুপুরে জিএসটি সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের কাছে টেকনিক্যাল কমিটির পক্ষ থেকে ‘বি’ ইউনিটের ফল তুলে দেওয়া হয়। এরপর জিএসটি সমন্বিত ভর্তি কমিটির সভায় উপস্থাপনের পর ফল প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়।

ঘোষিত রেজাল্টে জানানো হয়, ২০২৩-২৪ সেশনে প্রথম বর্ষে ভর্তির জন্য এ বছর ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন পরীক্ষার্থী আবেদন করে। এর মধ্যে ৮৫ হাজার ৫৪৮ জন পরীক্ষায় অংশ নেন। তার মধ্যে ৩১ হাজার ৮১ জন শিক্ষার্থী ৩০ নম্বরের বেশি পেয়ে ভর্তির ন্যূনতম যোগ্যতা অর্জন করেছেন। সেই হিসাবে পাসের হার ৩৬ দশমিক ৩৩ শতাংশ। এছাড়া বিভিন্ন কারণে শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ তথা ২৩ জন শিক্ষার্থীর উত্তরপত্র বাতিল হয়েছে। ‘বি’ ইউনিটের গতবারের পাসের হার ছিল ৫৬ দশমিক ৩২ শতাংশ।

এতে দেখা যায়, ‘বি’ ইউনিটে সর্বোচ্চ ৭৬ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রুকাইয়া ফেরদৌস লামিয়া। কৃতিত্বপূর্ণ এ শিক্ষার্থী ঢাকার বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী, রোল নং ৩১৮৬৩০ এবং কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া ৭৫ নম্বরের বেশি একজন, ৭০ নম্বরের রেশি সাতজন, ৬৫ নম্বরের বেশি ৪৯ জন, ৬০ নম্বরের বেশি ২১৯ জন, ৫৫ নম্বরের বেশি ৭৮৩ জন, ৫০ নম্বরের বেশি ২ হাজার ৪২৫ জন, ৪৫ নম্বরের বেশি ৫ হাজার ৮৩০ জন, ৪০ নম্বরের বেশি ১১ হাজার ৬৪৬ জন, ৩৫ নম্বরের বেশি ২০ হাজার ১৩২ জন এবং ৩০ নম্বরের বেশি পেয়ে ৩১ হাজার ৮৩ জন উত্তীর্ণ হয়েছেন। ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘বি’ ইউনিটভুক্ত শিক্ষার্থীদের জন্য ৪ হাজার ৫১৫টি আসন রয়েছে। আগের সিদ্ধান্ত অনুযায়ী, ড্রয়িং (ব্যবহারিক) পরীক্ষার মোট নম্বরের ৩০ শতাংশকে পাস হিসেবে বিবেচনা করে ৮৭৭ জনকে উত্তীর্ণ হিসেবে দেখানো হয়েছে। গুচ্ছভুক্ত চারটি বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচারে ভর্তির জন্য মোট ১৬৫টি আসন রয়েছে। উল্লেখ্য, ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদন করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা আগামী ১০ মে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগেই শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।