রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ১৫ জন নিহত

প্রকাশ : ১৪ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

রাশিয়ার একটি অ্যাপার্টমেন্ট ব্লকে ইউক্রেনের হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো বেশ কয়েকজন। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন থেকে উৎক্ষেপণ করা সোভিয়েত যুগের ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি অ্যাপার্টমেন্ট ব্লকের একটি অংশ ধসে পড়ে। স্থানীয় সময় গত রোববারের ওই হামলায় অন্তত ১৫ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। খবর রয়টার্সের।

বেলগোরোড অঞ্চলে এখন পর্যন্ত এটাই সবচেয়ে মারাত্মক হামলার ঘটনা। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এর মধ্যে টোচকা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র এবং একাধিক অ্যাডলার ও আরএমণ্ড৭০ ভ্যাম্পায়ার (এমএলআরএস) লঞ্চ রকেট সিস্টেম অন্তর্ভূক্ত ছিল।

রাশিয়ার জরুরিবিষয়ক মন্ত্রণালয় গতকাল জানায়, ইউক্রেনের হামলায় একটি ভবন ধসে ১৫ জন নিহত হয়েছে। ওই অঞ্চলের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ জানিয়েছেন, গত রোববার কিয়েভের পৃথক হামলায় আরো চারজন মারা গেছে। গত রোববার বিভিন্ন স্থানে হামলার ঘটনায় ২৭ জন আহত হয়েছে বলে টেলিগ্রামের এক পোস্টে নিশ্চিত করেছেন গ্ল্যাডকভ। তবে ইউক্রেনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেলগোরোডে কমপক্ষে ১২টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে। এই ঘটনাকে আবাসিক এলাকায় ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করা হয়েছে। বেশ কিছু ফুটেজে দেখা গেছে বহুতল একটি ভবন ধসে পড়ছে। ক্রেমলিন জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই হামলার বিষয়ে বিস্তারিত জানানো হবে। ওই হামলাকে ‘বর্বর হামলা’ উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বেসামরিক নাগরিক ও বেসামরিক অবকাঠামোকে টার্গেট করা অপরাধমূলক কর্মকাণ্ড।