ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এআইবিএস ফেলোশিপ পেলেন ৯ বাংলাদেশি শিক্ষক-শিক্ষার্থী

এআইবিএস ফেলোশিপ পেলেন ৯ বাংলাদেশি শিক্ষক-শিক্ষার্থী

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) ২০২৪ সালের এআইবিএস ফেলোদের নাম ঘোষণা করেছে। মার্কিন নাগরিকদের জন্য সাতটি এবং বাংলাদেশের নাগরিকদের জন্য ৯টিসহ এআইবিএস এ বছর মোট ১৬ জনকে এআইবিএস ফেলোশিপ প্রদান করেছে। ফেলোশিপ পাওয়া বাংলাদেশি ৯ জনের মধ্যে রয়েছেন সাত শিক্ষার্থী ও দুই শিক্ষক।

গতকাল প্রতিষ্ঠানটির বাংলাদেশ শাখার ঢাকা অফিসের সিনিয়র অ্যাডভাইজার অধ্যাপক ড. মো. রবিউল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফেলোশিপ মোট পাঁচটি বিভাগে দেয় এআইবিএস। এগুলো হলো আমেরিকান নাগরিকদের জন্য সিনিয়র ফেলোশিপ, জুনিয়র ফেলোশিপ ও প্রি-ডিজারটেশন ফেলোশিপ এবং বাংলাদেশি গ্রাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপ ও পেশাগত উন্নয়ন ফেলোশিপ। বিজ্ঞ একাডেমিকদের দ্বারা পরিচালিত এআইবিএস ফেলোশিপগুলো বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিয়ে গবেষণা পরিচালনায় সহায়তা করে।

বাংলাদেশি সিটিজেন ফেলোশিপপ্রাপ্ত বাংলাদেশি গ্রাজুয়েট শিক্ষার্থীরা হলেন, আশিকুন্নবী, পিএইচডি ছাত্র, ভূগোল, স্যান ডিয়াগো স্টেট বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা বারবারা। কাজী মোঃ মুকিতুল ইসলাম, পিএইচডি ছাত্র, সমাজবিজ্ঞান, বোস্টন বিশ্ববিদ্যালয়। মুহাম্মদ আবদুর রকিব, পিএইচডি ছাত্র, নৃবিজ্ঞান, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, আরভিন। পৌশালি ভট্টাচার্য, পিএইচডি ছাত্র, ভূগোল, বাফেলো বিশ্ববিদ্যালয়। রাফিয়া রহমান, পিএইচডি ছাত্র, নৃবিজ্ঞান, ইউনিভার্সিটি অ্যাট আলবেনি, সানি। তাসফিয়া তাসনিম, পিএইচডি ছাত্রী, এনভায়রনমেন্টাল স্টাডিজ, সানি কলেজ অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ফরেস্ট্রি। উম্মুল মুহসিনীন, পিএইচডি ছাত্র, ইতিহাস বিভাগ, সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়, টাম্পা। পেশাগত উন্নয়নে দুইজন শিক্ষককে ফেলোশিপ দিয়েছে এআইবিএস। তারা হলেন সাবরিনা আহমেদ, সহযোগী অধ্যাপক, ইংরেজি ও মানবিক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, হোস্ট ইনস্টিটিউশন : ডিপার্টমেন্ট অফ এডুকেশনাল লিডারশিপ অ্যান্ড পলিসি স্টাডিজ, ইউনিভার্সিটি অফ টেনেসি, নক্সভিলে; এবং ফিরোজা স্বপ্নিল, প্রভাষক এবং প্রোগ্রাম কো-অডিনেটর, স্নাতক স্কুল অব এডুকেশন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন। হোস্ট ইনস্টিটিউশন : স্কুল অব এডুকেশন, জনস হপকিন্স ইউনিভার্সিটি। এই ফেলোশিপের তাৎপর্যের উপর জোর দিয়ে এআইবিএস-এর সভাপতি অধ্যাপক আলী রীয়াজ বলেন, ‘এই ফেলোশিপগুলো বাংলাদেশের উপর মানসম্পন্ন গবেষণা অব্যাহত রাখতে সহায়ক ভূমিকা পালন করবে। এআইবিএস হলো বিশ্বের বৃহত্তম একক সহায়ক সংঘ যা বাংলাদেশের ওপর অধ্যয়নের জন্য নিবেদিত সর্বোচ্চসংখ্যক ফেলোশিপ প্রদান করে।’ আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) হলো আমেরিকান উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি সহায়ক সংঘ, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে বিজ্ঞ একাডেমিকদের সম্পৃক্ততা এবং গভীর বোঝাপড়ার জন্য নিবেদিত। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অধ্যয়নের শীর্ষস্থনীয় সংগঠন হিসেবে এআইবিএস মানবিক ও সামাজিক বিজ্ঞানে উচ্চমানের গবেষণায় সহায়তা করে থাকে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত