ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দুই দেশের নির্বাচন

পাঁচ দিন বেনাপোল দিয়ে যাত্রী পারাপার ও আমদানি রপ্তানি বন্ধ

পাঁচ দিন বেনাপোল দিয়ে যাত্রী পারাপার ও আমদানি রপ্তানি বন্ধ

ভারতীয় লোকসভা নির্বাচন, বুদ্ধ পূর্ণিমা ও বাংলাদেশে যশোরের শার্শা উপজেলায় নির্বাচনের কারণে আজ থেকে আগামী বুধবার পর্যন্ত ৫ দিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি বন্ধ থাকবে। পাশাপাশি ভারতের লোকসভা নির্বাচনের কারণে গতকাল সন্ধ্যা ৬টা থেকে আগামী ২০ মে সন্ধ্যা ৭টা পর্যন্ত বেনাপোল চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে যাত্রী পারাপারে বিধি-নিষেধ আরোপ করেছেন ভারত সরকার। বেনাপোল চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপারে বিধি-নিষেধের এই তিন দিনে বাংলাদেশ থেকে নতুন কোনো যাত্রী ভারতে প্রবেশ করতে পারবে না।

তবে মেডিকেল ভিসা বা এমার্জেন্সি ভিসা নিয়ে কোনো যাত্রী ও পচনশীল পণ্যবাহী যানবাহনকে এ বিধি-নিষেধের বাইরে রাখা হয়েছে। সুতারং তারা ভারতে প্রবেশ করতে পারবে। অপরদিকে বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় যাত্রীরা এই তিন দিনে ভারতে প্রবেশ করতে পারলেও ভারতে অবস্থানকারী বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা এই তিন দিনে বাংলাদেশে ফিরে আসতে পারবে না। ২১ মে সকাল থেকে দুই দেশের মধ্যে যাত্রী পারাপার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বেনাপোল চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলাম জানান, ভারতীয় চেকপোস্ট থেকে একটি পত্রের মাধ্যমে লোকসভা নির্বাচনের কারণে তিন দিন যাত্রী পারাপার বিধি-নিষেধের বিষয়ে জানতে পেরেছি। এ তিন দিনে নতুন কোনো যাত্রী ভারতে প্রবেশ করতে পারবে না। তবে বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় পাসপোর্ট যাত্রীরা ভারতে ফিরে যেতে পারবে এবং যেসব বাংলাদেশিরা মেডিকেল ভিসা বা ইমার্জেন্সি ভিসা নিয়ে ভারতে যেতে চায় তারাই বন্ধের তিন দিনে ভারতে যেতে পারবে। বন্ধের এই তিন দিনে ভারতে অবস্থানকারী কোনো বাংলাদেশি পাসপোর্ট যাত্রী দেশে ফিরে আসতে পারবে না বলে তিনি জানান। ২১ তারিখ সকাল থেকে দুই দেশের মধ্যে যাত্রী পারাপার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এ ব্যাপারে বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম জানান, ভারতীয় লোকসভা নির্বাচন, বৌদ্ধ পূর্ণিমার ছুটি ও শার্শা উপজেলায় উপজেলা নির্বাচনের কারণে বেনাপোল বন্দর দিয়ে গত শনিবার থেকে বুধবার পর্যন্ত আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে তবে এ ক’দিন বেনাপোল বন্দরের কার্যক্রম স্বাভাবিক অবস্থায় থাকবে বলে তিনি জানান। আগামী বৃহস্পতিবার থেকে পুনরায় দুই দেশের মধ্যে আমদানি রপ্তানি কার্যক্রম চালু হবে বলে তিনি জানান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত