স্মৃতিশক্তি বাড়ায় যে খাবার

প্রকাশ : ২৭ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

স্মৃতিশক্তি বাড়াতে কে না চান? কিন্তু সহজে কি আর বাড়ে স্মৃতিশক্তি? এজন্য কতই না কসরত করতে হয়। প্রকৃতিতে এমন কিছু খাবার আছে যেগুলো খেলে স্মৃতিশক্তি বাড়ে। জানুন এসব খাবার সম্পর্কে।

বেরি : গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের কোষের কার্যকারিতা বাড়ানোর ক্ষমতা রাখে বেরি জাতীয় ফলে উপস্থিত উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। শুধু তাই নয়, এসব অ্যান্টিঅক্সিডেন্টের গুণে বয়সজনিত স্মৃতিশক্তি লোপ পাওয়ার সমস্যাও প্রতিরোধ করা সম্ভব। তাই আর সময় নষ্ট না করে আজ থেকেই বেরি জাতীয় ফল খাওয়া চালু করে দিন। আশা করছি, তাতেই উপকার পাবেন হাতেনাতে।

মাছ : আমাদের পরিচিত সব মাছেই কিছুটা পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। আর এই উপাদান কিন্তু ব্রেনের কার্যক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি স্মৃতিশক্তি বাড়ানোর কাজেও মাছের জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, এতে রয়েছে প্রোটিন, ভিটামিন ও খনিজের ভাণ্ডার। আর এসব উপাদান কিন্তু শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই তো বিশেষজ্ঞরা সবাই নিয়মিত মাছ খাওয়ার পরামর্শ দেন।

হোল গ্রেইন বাড়ায় ব্রেনের কার্যক্ষমতা : বিশেষজ্ঞদের মতে, ব্লাড সুগার বাড়লে ব্রেনের কাজ করার ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। তাই মস্তিষ্কের সমস্ত শক্তি ব্যবহার করতে চাইলে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে ওটস, ডালিয়া, হোল গ্রেইন পাউরুটি, হোল গ্রেইন পাস্তার মতো খাবার। তাই আর দেরি না করে আজ থেকেই এসব খাবারের সঙ্গে বন্ধুত্ব করে নিন। হলফ করে বলতে পারি, এই বন্ধু আপনাকে কখনও ঠকাবে না। ?

বাদাম : আমন্ড, ওয়ালনাটের মতো বাদামে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু স্মৃতিশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এসব উদ্ভিজ্জ খাবারে মজুত ভিটামিন ই মস্তিষ্কের অক্সিডেটিভ স্ট্রেস কাটানোর কাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার ফলে দ্রুত কাজ করে ব্রেন। তাই তো বিশেষজ্ঞরা সবাইকে দিনে ৪ থেকে ৫টি আমন্ড, ওয়ালনাট খাওয়ার পরামর্শ দেন।

কমলালেবু? : এই লেবুতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু বয়সজনিত ব্রেনের ক্ষতি আটকে দেওয়ার ক্ষমতা রাখে। শুধু তাই নয়, অবসাদ, উৎকণ্ঠার মতো মানসিক সমস্যাকে বাগে আনার কাজেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। এমনকী এই ফলের গুণে বাড়ে স্মৃতিশক্তি। তাই জীবনে সাফল্যের শিখরে পৌঁছাতে চাইলে আজ থেকে রোজ একটা কমলালেবু খাওয়া শুরু করে দিন। আশা করছি, তাতেই উপকার পাবেন হাতেনাতে।