৪৯.৯ ডিগ্রি ছাড়াল দিল্লির তাপমাত্রা

স্বাস্থ্য সতর্কতা জারি

প্রকাশ : ৩০ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা। গত মঙ্গলবার নারেলা এবং মুঙ্গেশপুরে শহরতলিতে ৪৯.৯ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই অবস্থাকে ‘গুরুতর তাপপ্রবাহ’ বলে উল্লেখ করেছে ভারতের আবহাওয়া বিভাগ। আবহাওয়াবিদরা বলছেন, এটি প্রত্যাশিত তাপমাত্রার চেয়ে ৯ ডিগ্রি বেশি ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এই খবর জানিয়েছে।

শহরটিতে স্বাস্থ্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। বিশেষ করে শিশু, বয়স্ক এবং দীর্ঘস্থায়ী রোগে আক্রান্তদের সতর্ক থাকতে বলা হয়েছে। দিল্লিতে ৩ কোটির বেশি মানুষের বসবাস। সেখানে গতকালও একই রকম তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। শহরটিতে একটি রেড অ্যালার্ট সতর্কতা জারি করা হয়েছে।

রাজধানীতে জলাবদ্ধতার কারণে পানি সংকটের ঝুঁকির বিষয়ে সতর্ক করেছে দিল্লি কর্তৃপক্ষ। গতকাল টাইমস অব ইন্ডিয়া পত্রিকা জানিয়েছে, পানির অপচয় বন্ধ করার আহ্বান জানিয়েছেন পানিমন্ত্রী আতিশি মারলেনা।

এর আগে, ২০২২ সালের মে মাসে দিল্লির কিছু অংশে ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ দীর্ঘ, আরও ঘন এবং আরও তীব্র হয়ে উঠছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।