ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অনিদ্রা দূর করুন যোগাসনে

অনিদ্রা দূর করুন যোগাসনে

শত চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন, কিছুতেই দুচোখের পাতায় ঘুমের দেখা নেই। আর অনেক চেষ্টার পরও ঘুম আসলে ভেঙে যায় বার বার। এমন সমস্যায় ভুগছেন অনেকেই। অনিয়ন্ত্রিত জীবনযাপন, উদ্বেগ, অবসাদের কারণে তরুণ প্রজন্মের অনেকেই অনিদ্রাজনিত সমস্যায় ভোগেন। কয়েক ঘণ্টা ঘুমানোর জন্য ভরসা রাখেন ঘুমের ওষুধে। এতে সাময়িক সমাধান হলেও শরীরের মারাত্মক ক্ষতি হয়। বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত কিছু যোগাসন করার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি মেলা সম্ভব। চলুন জেনে নিই বিস্তারিত-

বিপরীত করণি : এই যোগাসনটি করতে প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার পা দুটো জোড়া করে উপরের দিকে তুলুন। দুই হাতের কনুই দিয়ে নিতম্ব ঠেলে উপরের দিকে তুলতে চেষ্টা করুন। এ সময় কোমর আর পা যেন সোজা থাকে। পা শূন্যে তোলার পর শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। মনে মনে এক থেকে দশ পর্যন্ত গুনুন। এবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

বালাসন : প্রথমে হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এবার আস্তে আস্তে সারা শরীর পিছনে নিয়ে গিয়ে নিতম্ব পায়ের গোড়ালির ওপর রাখুন। কপাল মাটিতে ঠেকান। হাত দুটো পিছনে নিয়ে তালু উল্টো করে পায়ের কাছে রাখুন। এই যোগাসন মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সাহায্য করে। দেহে রক্ত সঞ্চালনের প্রক্রিয়াও স্বাভাবিক রাখে।

পশ্চিমোত্তনাসন : এই যোগাসন করতে দুই পা টানটান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাতসহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসনটি করার সময় পেট ভিতরের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময় শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচ বার এই যোগাসনটি করুন। নিয়মিত এই যোগাসনগুলো অনুশীলন করলে দূর হবে অনিদ্রা সমস্যা। গভীর ও শান্তিময় ঘুমের দেখা মিলবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত