কপালে ব্রণ!

প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

বয়ঃসন্ধিকালে অনেকের মুখেই ব্রণ হয়। এটি স্বাভাবিক বিষয়। বিশেষ করে কপালে বেশি ব্রণ হয়। অনেকসময় ব্রণ ফেটে পুঁজ, রক্ত বের হয়। কিন্তু অনেকের কপালেও প্রচুর ব্রণ হয়। ঘরোয়া টোটকা, মলম ব্যবহারে গালের ব্রণ চলে গেলেও কপালের ব্রণ কিছুতেই দূর হতে চায় না। কিন্তু কপালের ব্রণ সহজে সারতে চায় না কেন? এর পেছনে কী কারণ রয়েছে?

ত্বকের চিকিৎসক জয়শ্রী শরদের মতে, স্পর্শকাতর ত্বকে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। শারীরিক কিংবা মানসিক চাপের কারণে বাড়তে পারে ব্রণের দাপট। কিন্তু নিজের কিছু ভুলেই কপালের ব্রণ সহজে দূর হতে চায় না। এখন চলুন জেনে নেওয়া যাক কপালে ব্রণ হয় কেন?

আঁটসাঁট করে হেয়ারব্যান্ড পরা : অনেকেই চুলে আঁটসাঁট করে হেয়ারব্যান্ড পরেন। এতে ত্বকে সেবাম ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। যা ব্রণের কারণ হয়। আবার হেয়ারব্যান্ডে লেগে থাকা ময়লাও ব্রণের কারণ হয়।

শক্ত করে খোপা বাঁধা : অনেকে শক্ত করে খোপা করেন। শক্ত করে খোপা বা ক্লিপ বেঁধে রাখলে মাথায় অতিরিক্ত ঘাম জমে। এখান থেকেও ব্রণ হতে পারে।

তেল : অনেকে রাতে ঘুমানোর আগে চুলে তেল দেন। এই তেল কপালে চুইয়ে পড়তে পারে। অতিরিক্ত তেল কপালের রোমকূপ বন্ধ করে দেয়। যা ব্রণের কারণ হয়।

খুশকি : মাথায় অতিরিক্ত খুশকি থাকলে ব্রণ সহজে যেতে চায় না। নিয়মিত মাথার ত্বক পরিষ্কার না করলেও অনেক সময়ে মাথায় সংক্রমণ হয়ে থাকে। এই সমস্যার সমাধান না হলে কিছুতেই ব্রণ কমবে না।