ভরা মৌসুমেও ক্রয় ক্ষমতার বাইরে ইলিশ

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  শওকত আলী, চাঁদপুর

এখন চাঁদপুর নৌ-সীমানার পদ্মা-মেঘনায় রুপালি ইলিশের পুরো ভর মৌসুম চলছে। দেশের রাজনৈতিক সংহিসতার কারণে জেলায় কারফিউ ও শাটডাউনের কারণে অনেকটা ক্রেতা শূন্যতার সৃষ্টির ফলে ইলিশের বাজার ছিল এলোমেলো। এ ক্ষেত্রে ব্যবসায়ীরা তাদের চালান বা পুঁজি ঠিক রাখতে সিন্ডিকেট ভেঙে নিজেদের ইচ্ছেমতোই ইলিশ বিক্রি করতে দেখা গেছে।

এখানকার ব্যবসায়ীরা চাঁদপুর তথা দেশের বিভিন্ন স্থান থেকে আমদানিকৃত রুপালি ইলিশ বিগত দিনের মতো চড়া দামে বিক্রি করতে না পেরে অনেক কমদামে বিক্রি করেছে। এখন পরিস্থিতি অনেকটা শিথিল হওয়ায় চাঁদপুরের পদ্মা- মেঘনার আমদানিকৃত ইলিশ ও বিভিন্ন স্থান থেকে আসা ঝাঁকে ঝাঁকে ইলিশ আমদানি থাকলেও ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে ইলিশের বাজার আবারও ভর মৌসুমে সরগরম হয়ে উঠেছে। এতে করে সাধারণ ক্রেতারা তাদের ইচ্ছা থাকলে ইলিশ ক্রয় করে ইলিশের স্বাদ গ্রহণ করতে পারছে না। ইলিশ এখন ক্রেতার ক্রয় ক্ষয় ক্ষমতার বা নাগালের বাইরে থেকে যাচ্ছে।

দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ এই সময় আসায় সরগরম হয়ে উঠেছে চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্র চাঁদপুর মৎস্য আড়ৎগুলো। চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সভাপতি আবদুল বারী জমাদার মানিক বলেন, গত বছর ইলিশের মৌসুমের এই সময় প্রায় ৩ হাজার মণ ইলিশ এসেছে এ ঘাটে। কিন্তু এবার অনেক কম ইলিশ আমদানি। এখন প্রতিদিন স্থানীয় পদ্মা- মেঘনাসহ দক্ষিণাঞ্চল থেকে গড়ে দেড়শ’ থেকে ২২০ মণ ইলিশ আমদানি হচ্ছে। সরকারসহ সংশ্লিষ্ট সবাইকে ভাবতে হবে ইলিশ উৎপাদন কীভাবে বাড়ানো যায়।