ঢাকা ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সকালের নাস্তায় স্বাস্থ্যকর যে খাবার

সকালের নাস্তায় স্বাস্থ্যকর যে খাবার

সকালের নাস্তায় সাধারণত রুটি, ডিম, কলা, দুধ ইত্যাদি থাকে। তবে প্রতিদিন একই খাবার খাওয়া একটু বিরক্তিকর হয়ে উঠতে পারে, তাই না? ভারতীয় পুষ্টিবিদ নমামি আগরওয়াল কিছু খাবার সম্পর্কে বলেছেন যেগুলো সকালের নাস্তার জন্য স্বাস্থ্যকর। স্বাস্থ্যকর খাবার মানে দিনের শুরুটা সুন্দর হওয়া। যার ইতিবাচক প্রভাব পড়বে আপনার সারা দিনের কাজেও। তাই সকালের খাবারের দিকে বিশেষ মনোযোগী হওয়া জরুরি। চলুন জেনে নেয়া যাক সকালের নাস্তায় কোন খাবারগুলো বেশি স্বাস্থ্যকর হতে পারে-

মাখানা : মাখানা অনেকের কাছেই পরিচিত একটি বীজ। এই ক্রাঞ্চি রোস্টেড পদ্মের বীজ সকালের নাস্তা হিসেবে বেশ স্বাস্থ্যকর। স্বাস্থ্যকর চর্বি, কার্বোহাইড্রেট এবং প্রোটিনসমৃদ্ধ মাখানা শক্তি জোগায় এবং মধ্য-সকালের সুগার ক্রেভিং দূর করতে সাহায্য করে।

নলেন গুড় (খেজুরের গুড়) : খেজুরের গুড় যা নলেন গুর নামেও পরিচিত। খেজুরের রস থেকে প্রাপ্ত এই প্রাকৃতিক মিষ্টি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় খনিজের একটি সমৃদ্ধ ভাণ্ডার। খেজুরের গুড় ধীরে ধীরে এনার্জি বাড়াতে সাহায্য করে, যা আপনাকে দীর্ঘ সময় ধরে উদ্দীপিত রাখে।

ঘি : মাখনের বদলে আপনার সকালের নাস্তায় ঘি যুক্ত করতে পারেন। এটি আপনার স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। ফ্যাটি অ্যাসিডের পরিপূর্ণ ঘি মস্তিষ্কের কার্যকারিতা এবং সামগ্রিক সুস্থতার জন্য অপরিহার্য। এটি ভিটামিন শোষণেও সাহায্য করে।

আখরোট : মস্তিষ্কের আকৃতির এই বাদামে ফাইবার, প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিড থাকে। আখরোট মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে, মনোযোগ উন্নত করে এবং দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখে। যার ফলে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকা সম্ভব হয়। সুতরাং, এটি আপনার সকালের খাবারে যোগ করে সুস্বাস্থ্য নিশ্চিত করুন।

আমলকী : আমলকীর অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি সকালের খাবারে যোগ করলে আরো বেশি উপকার পেতে পারেন। ভিটামিন সিসমৃদ্ধ এই ফল একটি প্রাকৃতিক শক্তি বৃদ্ধিকারী। আমলকী রোগপ্রতিরোধ ক্ষমতাকেও শক্তিশালী করে, আপনাকে সুস্থ ও উজ্জীবিত থাকতে সাহায্য করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত