ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসিতে বার্ষিক হিসাব জমা

আয়ের চেয়ে তিন গুণ ব্যয় করেছে বিএনপি

আয়ের চেয়ে তিন গুণ ব্যয় করেছে বিএনপি

নির্বাচন কমিশনে দলের আয়-ব্যয়ের বার্ষিক হিসাব জমা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। দলটি আয়ের চেয়ে তিন গুণ বেশি ব্যায় করেছে।

গতকাল সোমবার দুপুরে নির্বাচন কমিশন অফিসে গিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল সদস্য বিজন কান্তি সরকার ও সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু এই হিসাব জমা দেন। নির্বাচন কমিশনে দেয়া আর্থিক প্রতিবেদনে ২০২৩ সালের পঞ্জিকা বছরে বিএনপি আয় দেখিয়েছে ১ কোটি ১০ লাখ ৮০ হাজার ১৫১ টাকা। আর বছরজুড়ে ব্যয় করেছে ৩ কোটি ৬৫ লাখ ২৩ হাজার ৯৭০ টাকা টাকা। যা আগের জমা টাকা থেকে মেটানো হয়েছে। অর্থ্যাৎ আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে ২ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৮১৯ টাকা। বিএপির সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, নির্বাহী কমিটির চাঁদা, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে অনুদান, ব্যাংকের সুদ হিসাব থেকে দলের আয় আসে বলে আয়-ব্যয়ের হিসাবে দেখানো হয়েছে। অন্যদিকে অফিস স্টাফদের বেতন, বিভিন্ন পোস্টার এবং লিফলেট ছাপানো, অফিসের ইউটিলিটি বিল, পত্রিকায় বিজ্ঞাপন, ইফতার পার্টি ও গুম, খুন হওয়া নেতাকর্মীদের পরিবারকে আর্থিক সহায়তা বাবদ ব্যয় হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী প্রতি বছর ৩১শে জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব দলগুলোকে নির্বাচন কমিশনে জমা দিতে হয়। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী পর পর তিন বছর দলের আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে।

২০২২ সালে বিএনপির আয় হয়েছিল ৫ কোটি ৯২ লাখ ৪ হাজার ৬৩২ টাকা। মোট ব্যয় হয় ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৮০৩ টাকা। উদ্বৃত্ত ছিল ২ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮২৯ টাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত