ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ধাপে ধাপে

বললেন শিক্ষামন্ত্রী
শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ধাপে ধাপে

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ব্যাপক সহিংসতায় বন্ধ থাকা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ধাপে ধাপে খোলা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গতকাল মঙ্গলবার (সন্ধ্যায় সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এই কথা বলেন। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সাত মন্ত্রী, চার সচিব ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা দীর্ঘ বৈঠক করেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের ব্রিফ করেন। ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিলের সময় আরো বাড়ানোর ঘোষণা দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রী সিদ্ধান্ত নেবেন। পরে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা জননিরাপত্তা এবং ঝুঁকি বিবেচনা নিয়ে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চাই। তবে কবে থেকে খোলা হবে, সেটা নিয়ে কিছু জানাননি মন্ত্রী। এর আগে গত সোমবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পেনশন ইস্যুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি এখনো হয়নি।

সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় আন্দোলন। ১৫ জুলাই এসে তা সহিংসতায় রূপ নেয়। ১৬ জুলাই ঢাকাসহ দেশের কয়েকটি স্থানে আন্দোলনের মধ্যে সহিংসতায় প্রাণহানির ঘটনা ঘটে। এরপর সারা দেশে ছড়িয়ে পড়ে আন্দোলন, সহিংসতায় বাড়তে থাকে প্রাণহানি। উদ্ভূত পরিস্থিতিতে গত ১৬ জুলাই সারা দেশে স্কুল-কলেজ-মাদরাসা-পলিটেকনিকসহ সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে সরকার। একইসঙ্গে বন্ধ ঘোষণা করা হয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল কলেজ, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিংসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব কলেজও বন্ধ রয়েছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হয় প্রাথমিক বিদ্যালয়ও।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত