ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পুলিশ হত্যা

জামিন মেলেনি কিশোর ফাইয়াজের

জামিন মেলেনি কিশোর ফাইয়াজের

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার মধ্যে ঢাকার যাত্রাবাড়ীতে পুলিশ হত্যার মামলায় গ্রেপ্তার কিশোর হাসনাতুল ইসলাম ফাইয়াজের জামিন মেলেনি। গতকাল বৃহস্পতিবার ঢাকার তৃতীয় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ফাইয়াজের জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবীরা। শুনানি শেষে বিচারক রোকসানা বেগম হ্যাপী জামিন নাকচ করে দেন। ফাইয়াজের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মুজাহিদুল ইসলাম, তিনিই বিষয়টি জানিয়েছেন।

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের সময় মাতুয়াইল হাসপাতালের বিপরীত পাশে এক পুলিশ সদস্যকে মেরে ঝুলিয়ে রাখার মামলায় ১৭ জন আসামির মধ্যে ১৬ নম্বর আসামি ফাইয়াজ।

ঢাকা কলেজের শিক্ষার্থী ফাইয়াজের বয়স এখনো ১৮ হয়নি বলে তার আইনজীবীর ভাষ্য। মুজাহিদুল ইসলাম বলছেন, জন্ম নিবন্ধন অনুসারে ফাইয়াজের জন্মতারিখ ২০০৭ সালের ১৯ এপ্রিল। ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সে ঢাকার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ থেকে এ প্লাস পায়।

নিহত গিয়াস উদ্দিনের ভগ্নিপতি মো. ফজল প্রধান ২৪ জুলাই যাত্রাবাড়ী থানায় মামলা করার পর সেই রাতেই সাধারণ পোশাকের একদল পুলিশ ফাইয়াজকে তাদের মাতুয়াইলের বাসা থেকে জিজ্ঞাসাবাদের কথা বলে নিয়ে যায় বলে তার পরিবারের ভাষ্য।

পরে পুলিশ সদস্যকে হত্যা করে লাশ গুম এবং এ কাজে সহায়তাসহ তার মোটরসাইকেল চুরির মামলায় আসামি হিসেবে ২৭ জুলাই আদালতে হাজির করা হয় ফাইয়াজকে।

মামলাটির তদন্ত কর্মকর্তা অন্য আসামিদের সঙ্গে ফাইয়াজকেও ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম শান্তা আক্তার প্রত্যেক আসামির সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

অপ্রাপ্তবয়স্ক হওয়ার পরও ফাইয়াজকে রিমান্ডে নেয়ার বিষয়টি প্রকাশ্যে এলে আলোচনা শুরু হয়। এ বিষয়ে একটি রিট আবেদন হলে হাইকোর্ট রাষ্ট্রপক্ষ ও পুলিশের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে। পরে ২৮ জুলাই হাকিম আদালত রিমান্ড আদেশ বাতিল করে ফাইয়াজকে শিশু হিসেবে গণ্য করে গাজীপুরে শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেয়।

এরপর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ফাইয়াজের জামিন চেয়ে আবেদন করা হলেও বিচারক তাতে সায় দেননি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত