ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংখ্যালঘুদের সুরক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান টিআইবির

সংখ্যালঘুদের সুরক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান টিআইবির

দেশজুড়ে ধর্মীয় সংখ্যালঘুদের বাড়িঘরে, মন্দিরে হামলা এবং নির্বিচারে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এ সময় সংখ্যালঘুদের নিরাপত্তা ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় সংশ্লিষ্ট দায়িত্বশীলদের কার্যকর পদক্ষেপ গ্রহণেরও জোর দাবি জানায় সংস্থাটি।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, জাতি-ধর্ম-শ্রেণি-পেশা নির্বিশেষে সাধারণ জনগণের অংশগ্রহণের ফলেই সফল হয়েছে চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কিন্তু এখন সংখ্যালঘুদের ওপর এরূপ আক্রমণ বৈষম্যবিরোধী আন্দোলনের মূল চেতনার সঙ্গে সাংঘর্ষিক। ছাত্র-জনতার ত্যাগের বিনিময়ে রাষ্ট্র বিনির্মাণের এই অভাবনীয় সুযোগ যেন কোনোভাবেই সাম্প্রদায়িক শক্তি ও সংকীর্ণ স্বার্থের চোরাবালিতে আটকে না যায়, সে ব্যাপারে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের উদাত্ত আহ্বান জানান তিনি।

সুশাসন নিশ্চিতে রাষ্ট্রকাঠামো ঢেলে সাজানোর উদ্যোগ চায় টিআইবি। টিআইবির নির্বাহী পরিচালক আরো বলেন, যে কোনো রাষ্ট্রীয় সম্পদ এ দেশের জনগণের, সাধারণ মানুষের কষ্টার্জিত সম্পদের করের টাকায় এসব প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। আজ যারা প্রতিশোধপ্রবণ হয়ে এই রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ধ্বংস করছে, তাদের ভাবতে হবে, যে সরকারই আসুক না কেন, দেশ পরিচালনা করতে হলে এসব স্থাপনাগুলো অবশ্যই পুনর্নির্মাণ করতে হবে।

তিনি বলেন, ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত উনুনে পতিত হওয়ার ঘটনা যেন না ঘটে। শ্বাসরুদ্ধকর বাকস্বাধীনতাহীন, বৈষম্যপূর্ণ ও অগণতান্ত্রিক একটি রাষ্ট্রকাঠামো থেকে আমরা কোনোভাবেই যাতে একটি বিশৃঙ্খল ও অরাজক পরিস্থিতির মুখোমুখি না হই, সে ব্যাপারে আমাদের সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত