আইন মন্ত্রণালয়ের ৫ সিদ্ধান্ত

প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জুলাই-অগাস্টে ছাত্র-জনতার গণআন্দোলন দমনে যে সব হত্যাকাণ্ড ঘটেছে, সেসবের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করাসহ ৫টি সিদ্ধান্ত নিয়েছে আইন মন্ত্রণালয়। গতকাল শনিবার সচিবালয়ে সকালে অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুলের সভাপতিত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। আসিফ নজরুলের সভাপতিত্বে প্রথম সভায় নেওয়া সিদ্ধান্তগুলো-

১ জুলাই থেকে ৫ অগাস্ট পর্যন্ত ছাত্র-জনতার আন্দোলন দমনে যেসব ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে, সেগুলো আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রত্যাহার করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। এই সময়ের মধ্যে ছাত্র-জনতার গণআন্দোলন দমনের যেসব হত্যাকাণ্ড ঘটেছে সেগুলোর সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা নিতে হবে। শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে যেসব শিশু-কিশোর মিথ্যা ও হয়রানিমূলক মামলায় আটক রয়েছ তাদের আগামী তিন কর্মদিবসের মধ্যে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা হবে। সন্ত্রাস দমন আইন ও সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা মিথ্যা ও হয়রানিমূলক মামলাগুলো দ্রুত প্রত্যাহার করার ব্যবস্থা করা হবে।

আইন ও বিচার বিভাগের ১৬৪৩০ নম্বরে (হেলপ্লাইন) মিথ্যা ও হয়রানিমূলক মামলার ভুক্তভোগীদের আইনি সহায়তার ব্যবস্থা করা হবে। শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ১৬ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন হয়েছে। গত বৃহস্পতিবার রাতে এই সরকারের ১৩ সদস্য শপথ নেন। বাকি ৩ জন ঢাকার বাইরে অবস্থান করায় তারা শপথ গ্রহণ অনুষ্ঠানে আসতে পারেননি। পরে তারা শপথ নেবেন।