ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঘূর্ণিঝড়ের সময় ডিভাইস সুরক্ষিত রাখতে করণীয়

ঘূর্ণিঝড়ের সময় ডিভাইস সুরক্ষিত রাখতে করণীয়

ঘূর্ণিঝড় হলো ক্রান্তীয় অঞ্চলের সমুদ্রে সৃষ্ট বৃষ্টি, বজ্র ও প্রচণ্ড ঘূর্ণি বাতাস সম্বলিত আবহাওয়ার একটি নিম্নচাপ প্রক্রিয়া, যা নিরক্ষীয় অঞ্চলে উৎপন্ন তাপকে মেরু অঞ্চলের দিকে প্রবাহিত করে। এ ধরনের ঝড়ে বাতাস প্রবল বেগে ঘুরতে ঘুরতে ছুটে চলে বলে এর নামকরণ হয়েছে ঘূর্ণিঝড়। তবে শুধু ঘূর্ণিঝড় নয়, নানান প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হই আমরা সারাবছর। ঝড়বৃষ্টি, বজ্রপাতসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে ইলেকট্রনিক ডিভাইস সুরক্ষিত রাখা খুবই জরুরি। জেনে নিন কীভাবে আপনার ঘরের ইলেকট্রনিক ডিভাইসগুলো সুরক্ষিত রাখতে পারবেন-

১. প্রথমেই প্রতিটি বৈদ্যুতিক যন্ত্র থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। আকাশে ঘন কালো মেঘ দেখলেই এই কাজটি সবার আগে করে ফেলতে হবে। ২. ঝড়বৃষ্টির সময় চেষ্টা করুন ফ্রিজ, টিভি বন্ধ রাখতে।

সেই সঙ্গে মোবাইল ফোন, ল্যাপটপ সব কিছু জানালা থেকে দূরে রাখুন। ৩. ডিশ বা ইন্টারনেটের সংযোগ খুলে রাখতে পারেন। ঝড়-বৃষ্টির সময় রাউটার বন্ধ রাখুন। এতে অনেক দিন পর্যন্ত রাউটার ভালো থাকবে।

এমনকি এর সঙ্গে সরাসরি কোনো ডিভাইস সংযুক্ত থাকলে, সেটিও রক্ষা পাবে। ৪. বজ্রপাতের সময় ফোন ব্যবহার বিপজ্জনক নয়। তবে তা ঘরের মধ্যে। ছাদে বা রাস্তায় খোলা জায়গায় থাকলে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। বজ্রপাতের সময় ফোন ব্যবহার করলে আপনি বজ্রপাতের শিকার হতে পারেন। ৫. বাড়ির ডেস্কটপ বা কম্পিউটারের সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলে, তা বন্ধ করে দিন। এমনকি এ সময় ডেস্কটপ বা ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন। যদিও রাউটারের সঙ্গে ওয়াইফাই সংযোগে থাকা মোবাইল বা ল্যাপটপের ক্ষেত্রে তাদের বজ্রাঘাতে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে বাড়ির বিদ্যুতের সঙ্গে ল্যাপটপ বা রাউটারের সংযোগ থাকলে তা বিচ্ছিন্ন করে দিন। ৬. ফ্রিজ বা এসির সঙ্গে সরাসরি বৈদ্যুতিক সংযোগ থাকলে, তা খুলে রাখাই নিরাপদ। এমনকি এ সময় এসি চালানো থেকেও বিরত থাকুন। ৭. বজ্রপাতের সময় ল্যাপটপ, স্মার্টফোন কিংবা যে কোনো ডিভাইস চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। চার্জারের সঙ্গে লাগানো থাকলে তা খুলে দিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত