ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

১৫ আগস্ট ঘিরে নাশকতার ছক

কক্সবাজারে ‘আড়ালে’ সক্রিয় হচ্ছে আ.লীগ

* মাঠে থাকার ঘোষণা বিএনপির * দুই দিনের বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচি * বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ শুরু
কক্সবাজারে ‘আড়ালে’ সক্রিয় হচ্ছে আ.লীগ

১৫ আগস্টকে কেন্দ্র করে ফের কক্সবাজারের বিশৃঙ্খলা পরিবেশ সৃষ্টি করতে ‘আত্নগোপন’ থেকে নানা কৌশলে সক্রিয় হয়ে উঠেছেন আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতারা। এরই মধ্যে আত্নগোপন থাকা শীর্ষ স্থানীয় নেতারা মাঠ পর্যায়ের কর্মীদের সক্রিয় করতে ‘হোয়াটসঅ্যাপ’ গ্রুপ খোলে নানা দিকনির্দেশনা দিচ্ছেন বলে একাধিক সূত্রে জানা গেছে। যার কারণে কক্সবাজারের শান্ত পরিবেশ অশান্তি হতে পারে বলে মন্তব্য করেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিকে ১৫ আগস্টকে কেন্দ্র করে নাশকতা ঠেকানোসহ নানা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে বলে ঘোষণা দিয়েছেন বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতারা। আজ বুধ ও আগামী বৃহস্পতিবার বিএনপি তথা সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের মাঠে থাকার কঠোর নির্দেশনা দিয়ে দুইদিনের কর্মসূচি ঘোষণা করেছেন বিএনপি। তার আলোকে কক্সবাজার জেলা বিএনপি কেন্দ্র ঘোষিত কর্মসূচি সফল করার লক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন একাধিক নেতৃবৃন্দ। অন্যদিকে গতকাল মঙ্গলবার থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ শুরু হয়েছে।

গেল ৫ আগস্ট হাসিনার পতনের পর ‘আত্নগোপনে’ চলে যাওয়া অনেক আ.লীগ ও তার সহযোগী সংগঠনের নেতারা। গত কয়েকদিনে কিছু সংখ্যাক নেতাকর্মী এলাকায় ফিরেছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। আত্নগোপন থেকে ও এলাকায় ফিরে আসা নেতাকর্মী নানা কৌশলে ১৫ আগস্ট মাঠে বিশৃঙ্খলা সৃষ্টির লক্ষে সক্রিয় হওয়ার চেষ্টা অব্যাহত রেখেছে। সোম ও মঙ্গলবার কক্সবাজার শহরের আলোচিত অনেক নেতাকর্মীদের আনাগোনা করতে দেখা গেছে। এর মধ্যে গত ১৮ জুলাই কক্সবাজার শহরে প্রকাশ্যে ছাত্র- জনতার উপর অস্ত্রবাজ নেতাও রয়েছে। এমনকি ৩ আগস্ট কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে অগ্নিসংযোগকারী চক্রটিও মাঠে ফিরেছে। তারা নতুন করে মাঠে নামার হুংকার দিচ্ছে নানা কৌশলে। গতকাল মঙ্গলবার দুপুরে উখিয়া উপজেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক আরাফাত হোসেন চৌধুরী বলেন, কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির আলোকে ১৪ ও ১৫ আগস্ট মাঠে থাকব। ঘোষিত কর্মসূচির আলোকে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালন করব। যদি ১৫ আগস্টের নামে আ.লীগ যদি মাঠে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করে তা কঠোর ভাবে প্রতিহত করা হবে বলে হুশিয়ারি দেন তিনি। কক্সবাজার জেলা যুবকদের সাধারণ সম্পাদক জিসান উদ্দিন বলেন, শুধু ১৫ আগস্ট নয়, কোনো ভাবেই স্বৈরাচারী আওয়ামী লীগে নতুন করে কক্সবাজারে বিশৃঙ্খলা সৃষ্টির সুযোগ দেয়া হবে। কেন্দ্রীয় ভাবে ঘোষিত কর্মসূচি পালনে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত