ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইসিটি বিভাগ

ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল বন্ধ, পাসওয়ার্ড পলকের কাছে

ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল বন্ধ, পাসওয়ার্ড পলকের কাছে

সরকারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল বন্ধ রয়েছে। এই দুইটি সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টের পাসওয়ার্ড সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে। তিনি একটি মামলায় আটকের পর এখন ডিবি পুলিশের হেফাজতে আছেন। খোঁজ নিয়ে জানা যায়, সরকারের গুরুত্বপূর্ণ এই বিভাগটির অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল ৫ আগস্টের পর বন্ধ রয়েছে। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সাবেক মন্ত্রী, সংসদ সদস্য ও দলটির নেতাকর্মীরা আত্মগোপনে চলে যান। ধারণা করা হচ্ছে, সরকার পতনের পর পলক এই প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল বন্ধ করে দিয়েছেন।

জানা গেছে, তাদের অফিশিয়াল ফেসবুক ফেজ ও ইউটিউব চ্যানেলের নিয়ন্ত্রণ জুনাইদ আহমেদ পলকের কাছেই ছিল। ঢাকা লাইভ নামের একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও ডিজিটাল মার্কেটিং টিম আইসিটি বিভাগ ও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ করত।

খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আইসিটি বিভাগের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল কোনো ব্যক্তির সম্পদ নয়, এটি সরকারের সম্পদ। এটির নিয়ন্ত্রণ ও পরিচালনা সরকারি বিধি মেনে হওয়া উচিত। কোনো ব্যক্তির পরিবর্তনে পেজ ও চ্যানেল হাতছাড়া হবে, সেটা গ্রহণযোগ্য নয়।

এ বিষয়ে আইসিটি বিভাগের দায়িত্বে থাকা অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম গণমাধ্যমকে বলেছেন, আইসিটি বিভাগের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নিয়ন্ত্রণ মন্ত্রাণালয়ের কাছে ছিল না। সাবেক প্রতিমন্ত্রী ব্যক্তিগতভাবে পরিচালনা করতেন। তিনি চলে যাওয়ার সময় পেজগুলো বন্ধ করে দিয়েছিলেন। পুনরায় চালুর জন্য মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেয়া হয়েছে। উল্লেখ্য, আইসিটি বিভাগের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল গত ১০ বছরে ব্যাপক সক্রিয় ছিল। বিভাগ সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ও কর্মসূচি সম্পর্কে নিয়মিত পোস্ট দেয়া হতো। পলক কোথায় গিয়েছেন, কোন সভা করেছেন, কী বক্তব্য দিয়েছেন এসব তথ্য, ছবি ও ভিডিও দেয়া হতো নিয়মিতভাবে। কিন্তু সরকার পতনের পর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল খুঁজে পাওয়া যাচ্ছে না। আইসিটি বিভাগের ওয়েবসাইটে তাদের অফিশিয়াল সামাজিক যোগাযোগমাধ্যমের লিংক দেয়া আছে। কিন্তু সেখানে ক্লিক করলে কিছু পাওয়া যায় না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত