মানবাধিকার কমিশনের হস্তক্ষেপে দৃষ্টিপ্রতিবন্ধী চাকরি পেল

প্রকাশ : ২৮ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

মো. হুসাইন সাতক্ষীরার একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের সব পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সুপারিশ প্রাপ্ত হওয়ার পরও দৃষ্টি প্রতিবন্ধিতার কারণে নিয়োগপত্র পাননি। প্রতিবন্ধিতা সম্পর্কে অজ্ঞতার কারণে সাতক্ষীরার সিভিল সার্জন কর্তৃক উক্ত পদের জন্য তাকে যোগ্য/অযোগ্য কোনটিই উল্লেখ না করে স্বাস্থ্য সম্পর্কিত প্রত্যয়ন পত্র দেয়ার কারণে তিনি যোগদান করতে পারেননি মর্মে তার দাবি। এ বিষয়ে তিনি বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও প্রতিকার না পেয়ে জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হন।

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর ধারা ১৬(১)(ঝ) এ প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মে নিযুক্তির অধিকার স্বীকৃত হয়েছে। উক্ত হুসাইনের বিষয়টি বৈষম্যমূলক হওয়ায় এ বিষয়ে ব্যাখ্যা প্রেরণের জন্য মহাপরিচালক, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর-কে কমিশন নির্দেশনা দেয়।

কমিশনের দৃঢ় অবস্থানের ফলে নানা প্রশাসনিক প্রক্রিয়া শেষে তিনি গত ১ আগস্ট, ২০২৪ তারিখ সহকারী প্রাথমিক শিক্ষক হিসেবে যোগদান করতে পেরেছেন। দৃষ্টি প্রতিবন্ধী মো. হুসাইন কমিশনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।