গাছের পাতায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

একগাদা ওষুধ খেয়েও যখন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারছেন না তখন ভরসা রাখতে পারেন ভেষজে। আমাদের চারপাশে এমন কিছু গাছ আছে যেগুলো ঔষধি গুণ সম্পন্ন। এর মধ্যে একটি হচ্ছে গাইনুরা। শত শত বছর ধরে চাইনিজরা এই গাছের পাতা খেয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখছেন। তাদের বিশ্বাস এই গাছের পাতায় এমন কিছু উপাদান আছে যেগুলো ডায়াবেটিস সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে।

শুধু চীন নয়, সুইজারল্যান্ডের কিছু বিজ্ঞানীদেরও এমনটাই দাবি। তাদের মতে, এই গাছের পাতা খেলে ইনসুলিন কিংবা ট্যাবলেট ছাড়া আপনার ডায়াবেটিস সম্পূণরূপে নিয়ন্ত্রণ থাকবে।

এই গাছের বৈজ্ঞানিক নাম গাইনুরা প্রোকাম্বেন্স। গাইনুরা অ্যাস্টারেসি পরিবারের একটি ভেষজ গাছ। গাইনুরা গণের বেশ কয়েকটি প্রজাতির গাছ আছে। আমাদের দেশে অন্তত দুটি প্রজাতির গাইনুরাগাছ আছে। প্রজাতি দুটো হলো- এুহঁৎধ ভালো ফল পেতে প্রতিদিন খালিপেটে ২টি পাতা খেয়ে শতভাগ নিয়ন্ত্রণে রাখতে পারেন ডায়াবেটিস। চীনের গবেষকদের মতে, গাইনুরা গাছের পাতায় এমন কিছু উপাদান আছে যেটা ডায়াবেটিসের পাশাপাশি রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে। এমনকি ঠেকিয়ে দিতে ক্যান্সারও। গাইনুরা গাছ চীন এবং সুইজারল্যান্ডে স্থানীয়ভাবে ডান্ডালিউয়েন নামেও বেশ পরিচিত। আমেরিকা, সিঙ্গাপুর, চীন, মালেয়েশিয়া, থাইল্যান্ডসহ বিশ্ব জয় করে এই অ্যান্টি ডায়াবেটিস গাছ এখন পাওয়া যাচ্ছে বাংলাদেশে।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, সম্পূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়াহীন অ্যান্টি ডায়াবেটিস এই গাছটির পাতা এবং পাতার রস সেবনে ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসবে। গাছটির ২টি পাতা প্রতিদিন খালি পেটে সেবনে শুধু সুগার এবং কলোস্ট্রেরল নিয়ন্ত্রণই করে না, কিডনি এবং লিভারকে সুরক্ষা করে। নিয়ন্ত্রণে রাখে ব্লাড প্রেসার। এছাড়া সুগার স্বভাবিক মাত্রার তুলনায় আরো কমিয়ে হাইপোগ্লাসিমিয়ার বিপদ থেকেও রক্ষা করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে এই গাছের পাতা। যাদের ডায়াবেটিস, প্রেসার এবং কোলোস্টেরল সমস্যা আছে, প্রতিদিন সকালে খালি পেটে ২টি পাতা খেতে পারেন। তবে ইনসুলিন ব্যবহারকারী এবং গ্যাস্ট্রিক আক্রান্তদের ক্ষেত্রে সকালে খালি পেটে ২টি পাতা এবং রাতে শোয়ার আগে ২টি পাতা চিবিয়ে খেতে হবে। চিকিৎসাবিজ্ঞানীদের মতে, প্রথম দুই মাস ডায়াবেটিসের নিয়মিত ওষুধের পাশাপাশি খালি পেটে ২টি পাতা খেতে হবে। দুই মাস পর থেকে শুধু ২টি করে গাছের পাতা খেলেই চলবে।

এই গাছের পাতার সঙ্গে রসুন, নিমপাতা, কাঁচা হলুদ পেস্ট করে রোদে শুকিয়ে ছোট মার্বেলের মতো অনেকগুলো বল বানিয়ে একটি এয়ার টাইট বোতলে সংরক্ষণ করার করতে পারেন। প্রতিদিন ১-২টি বল চিবিয়ে খেয়ে পানি পান করলে কার্যকারিতা আরো ভালো হয়।