ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রক্তচাপের ঝুঁকি বাড়ায় যেসব অভ্যাস

রক্তচাপের ঝুঁকি বাড়ায় যেসব অভ্যাস

রোজকার কর্মব্যস্ত জীবনযাপন আমাদের নানা রোগব্যাধির কারণ হয়ে দাঁড়িয়েছে। ডায়াবেটিস, ওবেসিটি কিংবা রক্তচাপ তো ঘরে ঘরে। তবে এসব রোগের জন্য দায়ী রয়েছে দৈনন্দিন নানা অভ্যাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)র তথ্যমতে, বিশ্বে তিনজনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। এই রোগের সঙ্গে কিডনির সমস্যা, হার্টের সমস্যা ছাড়াও নানা রোগ বাসা বাঁধে শরীরে। চলুন জেনে নেই দৈনন্দিন কোন অভ্যাসগুলো বাড়িয়ে দেয় রক্তচাপের ঝুঁকি-

অতিরিক্ত লবণ : রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সবার আগে লবণ খাওয়ার পরিমাণে লাগাম টানুন। লবণে থাকা সোডিয়াম রক্তচাপ বাড়িয়ে দেয়। শুধু খাবারে পরিমাণ মতো লবণ নয়, বাজারের নানা প্যাকেটজাত খাবার ও প্রক্রিয়াজাত খাবারে অতিরিক্ত লবণ থাকে যা বাড়ায় রক্তচাপের সমস্যা।

মানসিক চাপ : মানসিক চাপ বাড়লে বাড়ে রক্তচাপও। কোনো ব্যক্তি দীর্ঘদিন ধরে মানসিক চাপে ভুগলে ক্ষতি হতে পারে রক্তপ্রবাহের। তাই মানসিক চাপকে কোনোভাবেই অবহেলা নয়।

অনিদ্রা : অনিদ্রা বাড়ায় মানসিক চাপ, যা উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ায়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে ঘুমের অভ্যাসে লাগাম টানতে হবে। অতিরিক্ত রাত জাগার অভ্যাস থাকলে পরিহার করাই ভালো।

মদ্যপান : অতিরিক্ত মদ্যপান করলে শরীরে মেদ জমে যা রক্তবাহী শিরা ও ধমনীর দেয়াল ছোট করে দেয়। তাই রক্ত সঞ্চালনে সমস্যা দেখা দেয়, যা রক্তচাপ বৃদ্ধি করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

শরীরচর্চা না করা : শরীরচর্চা না করলেই শরীরে মেদ জমতে শুরু করে। অতিরিক্ত ওজন বাড়িয়ে দেয় উচ্চ রক্তচাপের সমস্যা। তাই শরীর চাঙা রাখতেও নিয়ম করে শরীরচর্চা করুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত