জনগণের সার্বিক নিরাপত্তায় অঙ্গীকারবদ্ধ পুলিশ : আইজিপি

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ময়নুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। গতকাল বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সে সাক্ষাৎকালে ছাত্র তারা দেশের সীমান্তবর্তী কোনো কোনো এলাকা যেমন ঠাকুরগাঁও, দিনাজপুর, পঞ্চগড়, যশোরসহ অন্যান্য কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে দুষ্কৃতকারীরা সংখ্যালঘু সম্প্রদায়ের ঘরবাড়ি ভাঙচুর ও তাদের ওপর হামলা করেছে মর্মে অভিযোগ করেন। এ সময় আইজিপি বলেন, পুলিশ সদর দপ্তর সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিটি ঘটনা যথাযথ গুরুত্ব দিয়ে তদন্ত করার জন্য এরইমধ্যে সংশ্লিষ্ট ইউনিটকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে। এ ধরনের হীন কর্মকাণ্ডে লিপ্ত অপরাধীকে গ্রেপ্তারসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং ভিকটিম ও তাদের পরিবারের সুরক্ষা নিশ্চিত করার জন্যও যথাযথ নির্দেশনা দেয়া হয়েছে।

আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ সংখ্যালঘু সম্প্রদায়সহ জনগণের সার্বিক নিরাপত্তা দিতে অঙ্গীকারবদ্ধ। তিনি সংখ্যালঘু সম্প্রদায়সহ জনগণের জানমালের নিরাপত্তা বিধানের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি এবং সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা চেয়েছেন। তিনি কোথাও এ ধরনের অনভিপ্রেত ঘটনা ঘটলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানায় অভিযোগ করার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, বর্তমান প্রেক্ষাপটে কোনো অসাধু চক্র বা গোষ্ঠী যাতে সংখ্যালঘু সম্প্রদায়কে কেন্দ্র করে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, সেজন্য কঠোর নজরদারি বজায় রাখতে পুলিশ সচেষ্ট রয়েছে।

চট্টগ্রাম জেলার পুলিশের আওতাধীন ১২ থানায় দায়িত্ব পালনকারী ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) একযোগে প্রত্যাহার করা হয়েছে। গতকাল সোমবার জেলা পুলিশ সুপার (এসপি) রায়হান উদ্দিন খান খানের সই করা এক অফিস আদেশে বিষয়টি জানানো হয়। এসপি হিসেবে রোববার চট্টগ্রাম জেলায় যোগ দেন রায়হান উদ্দিন। একদিনের মাথায় তিনি জেলার আওতাধীন ১৬টি থানার মধ্যে ১২টির ওসিকে একযোগে প্রত্যাহার করেছেন। প্রত্যাহার হওয়া পুলিশ কর্মকর্তারা হলেন- ফটিকছড়ি থানার মীর মো. নুরুল হুদা, হাটহাজারী মডেল থানার মো. মনিরুজ্জামান, রাউজান থানার জাহিদ হোসেন, আনোয়ারা থানার মোল্লা জাকির হোসেন, পটিয়া থানার জসীম উদ্দিন, চন্দনাইশ থানার ওবায়দুল ইসলাম, সাতকানিয়া থানার মিজানুর রহমান, ভূজপুর থানার মো. কামরুজ্জামান, বোয়ালখালী থানার মো. আছহাব উদ্দিন, বাঁশখালী থানার তোফায়েল আহমেদ, মিরসরাই থানার মোহাম্মদ সহিদুল ইসলাম ও সন্দ্বীপ থানার মো. কবির হোসেন। জেলা পুলিশের মিডিয়া সেল থেকে জানানো হয়, শিগগিরই ওইসব থানায় নতুন পরিদর্শকদের পদায়ন করা হবে।