ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গরমে পেট ঠান্ডা রাখবে বেল

গরমে পেট ঠান্ডা রাখবে বেল

মাথার ওপর ক্রমশ বাড়ছে রোদের তীব্রতা। বাইরে বের হলেই যেন ঝলসে যাচ্ছে চোখমুখ। বাড়িতে থাকলেও অস্বস্তি গ্রাস করে নিচ্ছে। তবে গরমে পেটের স্বস্তি মেলাতে কেবল ঠান্ডা পানি যথেষ্ট হয়। এসময় পেট ঠান্ডা রাখতে অনেকেই বেলের শরবতে ভরসা রাখেন। চাইলে ফলটি দিয়ে আরো কিছু পদ তৈরি করতে পারেন।

বেলের মোরব্বা : প্রথমে বেলের শাঁস বের করে নিন। এবার এর দানাগুলো বেছে ফেলে দিন। বেলের শাঁসের সঙ্গে সামান্য পানি মিশিয়ে প্রেশার কুকারে একটি সিটি দিয়ে সিদ্ধ করে নিন। কিছুক্ষণ পর প্রেশার কুকার থেকে বের করে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে এক কাপ চিনি আর এক কাপ পানি আর দু’টি এলাচ থেঁতো করে দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে চিনি গলে গেলে সিদ্ধ করে রাখা বেল দিয়ে ২-৩ মিনিট ফোটান। একটু চিটচিটে ভাব এলেই মোরব্বা তৈরি। ঠান্ডা হলে প্লেটে রেখে মনের মতো আকারে কেটে পরিবেশন করুন বেলের মোরব্বা।

বেলের মিল্কশেক : গরমে স্বাদ বদলাতে বানাতে পারেন বেলের মিল্কশেক। বেল ফাটিয়ে ভিতরের শাঁস বার করে নিন। একটি পাত্রে বেল, এক কাপ দুধ, ১ টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, ঠান্ডা পানি আর বরফ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিলেই তৈরি বেলের মিল্কশেক। গ্লাসে ঢেলে বরফকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

বেলের আইসক্রিম : বৈশাখের গরমে এই খাবারের তুলনা হয় না। খোসা ভেঙে বেল ছাড়িয়ে একটি পানি ভরা পাত্রে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পরে পানি থেকে বেল তুলে ভালো করে চটকে নিন। চটকে তরল করে ফেলার পর কিছুটা চিনিও মিশিয়ে নিন। আইসক্রিম ট্রের প্রতিটি খোপে মিশ্রণ ঢেলে একটি করে কাঠি ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। ৬-৭ ঘণ্টা রাখলেই জমাট বেঁধে আইসক্রিম তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত