কোন শুক্রবারে মেট্রোরেল চলবে, জানাল কর্তৃপক্ষ

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

যাত্রীদের চাহিদার কথা বিবেচনায় নিয়ে গতকাল শুক্রবার বিকালে মেট্রোরেল পরিচালনার উদ্যোগ নিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে কোন শুক্রবার থেকে চলবে, সেটি এখনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। তবে ডিএমটিসিএল বলছে, তারা ২০ সেপ্টেম্বরের (শুক্রবার) মধ্যে চালানোর চেষ্টা করছে। এদিকে শুক্রবার মেট্রোরেল চলবে, গত সপ্তাহে এমন সংবাদ প্রকাশের পর আজ অনেকেই মেট্রো স্টেশনে ভিড় করেন। কেউ কেউ সামাজিক যোগাযোগমাধ্যমেও মেট্রোরেল চলার তথ্য জানতে চান।

গতকাল শুক্রবার ডিএমটিসিএলের এমআরটি-৬-এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্র্যাক) মোহাম্মদ জাকারিয়া বলেন, ‘মেট্রোরেলের স্টেশনগুলোয় সার্বিক প্রস্তুতিসম্পন্ন করতে আরো কিছুদিন সময় লাগবে। শুক্রবার মেট্রোরেল চলাচলের বিষয়ে যথেষ্ট কনফিউশন আছে। ডিএমটিসিএল কিংবা সরকারের পক্ষ থেকে কখনো বলা হয়নি যে আজ শুক্রবার (গতকাল) থেকে মেট্রোরেল চলাচল করবে।’

মোহাম্মদ জাকারিয়া বলেন, শুক্রবার মেট্রোরেল চালাতে তাদের কাজ জোরেশোরে চলছে। তিনি আশা করছেন, ২০ সেপ্টেম্বরের (শুক্রবার) মধ্যে সেটা করতে পারবেন। তবে হুট করে চালানো শুরু করে আবার কোনো ইস্যুতে মেট্রোরেল চালানো বন্ধ করে দিলে লাখো যাত্রী বিপাকে পড়বেন। তাই সব দিক গুছিয়ে নিয়েই তারা শুক্রবার মেট্রোরেল পরিচালনা করতে চান।

ডিএমটিসিএল সূত্র বলেছে, শুক্রবার মেট্রোরেল চালাতে গেলে অনেক ধরনের প্রস্তুতি দরকার। মেট্রোরেলে জনবল-সংকট রয়েছে। শুক্রবার স্টেশনগুলোয় মাত্র একজন কর্মকর্তা থাকেন। তাই শুক্রবার মেট্রোরেল চালাতে গেলে টিকিট বিক্রি, ট্রেন অপারেটর, স্টাফ সবার কর্মঘণ্টা পুনর্বণ্টন করতে হবে। ডিউটি রোস্টারও করতে হবে। জানা যায়, ডিএমটিসিএলের কর্মীরা প্রতি কর্মদিবসে সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত মেট্রোরেল স্টেশনে কর্মরত থাকেন। সম্প্রতি মেট্রোরেলের অধস্তন কর্মচারীরা বেতন-ভাতা, সুযোগ-সুবিধাসহ সার্ভিস রুল প্রণয়ন করতে ডিএমটিসিএলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের চাপে রেখেছেন। তাই শুক্রবার মেট্রোরেল চালাতে গেলে তাদের ওভারটাইম দেয়া হবে, নাকি কর্মীদের কর্মঘণ্টার পুনর্বণ্টন করা হবে, এ নিয়ে এখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি কর্তাব্যক্তিরা। বর্তমানে রাজধানীর উত্তরা-উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত শনিবার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। ডিএমটিসিএলের হিসেবে প্রতিদিন ২ লাখ ৭৫ হাজার যাত্রী মেট্রোরেলে যাতায়াত করেন।