ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অন্যরকম

দক্ষিণ কোরিয়ায় ঘুমের জন্য প্রতিযোগিতা

দক্ষিণ কোরিয়ায় ঘুমের জন্য প্রতিযোগিতা

কর্মব্যস্ত জীবনে মানুষের যেন দম ফেলার সময় নেই। সময় ও যুগের সঙ্গে তাল মেলাতে দিন দিন মেশিনে পরিণত হচ্ছে মানুষ। ক্রমেই কমছে মানুষের আবেগ আর অনুভূতি। তাই কর্মব্যস্ত মানুষের জন্য ব্যতিক্রমী এক আয়োজন করেছে দক্ষিণ কোরিয়া। কর্মব্যস্ত এ জাতির লোকদের দিয়ে ঘুমের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বের সবচেয়ে কম ঘুমানো জাতির মধ্যে অন্যতম হলো দক্ষিণ কোরিয়ানরা। কর্মব্যস্ত এ জাতির যেন দম ফেলার সুযোগ নেই। ফলে অভ্যাসও নেই তেমন একটা বিশ্রাম নেওয়ার। তাই এ জাতির লোকদের নিয়ে সম্প্রতি সিউলের হ্যান রিভার পার্কে ন্যাপ কনটেস্ট বা ঘুমের প্রতিযোগিতা হয়।

ব্যতিক্রমী এ প্রতিযোগিতার আয়োচন লিম জি-হিওন বলেন, দক্ষিণ কোরিয়ার মানুষ খুব কম ঘুমায়। এ প্রতিযোগিতার মাধ্যমে মানুষ বিশ্রামের ব্যাপারে সচেতন হবে। আমাদের লক্ষ্য হলো ঘুমের গুরুত্বের বিষয়ে মানুষকে ধারণা দেওয়া। ঘুমের প্রতিযোগিতায় অংশ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্থানীয়রা। এক প্রতিযোগী বলেন, আমরা সপ্তাহজুড়েই অনেক কাজ করি। ফলে ক্লান্ত হলেও ঘুমাতে পারি না। প্রতিযোগিতাটি দারুণ ছিল। ঘুমাতে পারব এটা শুনেই অংশ নিতে এসেছি। আরেকজন প্রতিযোগী বলেন, প্রতিযোগিতামূলক সমাজ ব্যবস্থার জন্য আমাদের দেশ পরিচিত। ঘুমের গুরুত্বকে এখানে অবমূল্যায়ন করা হয়। মানুষকে এ ধরনের প্রতিযোগিতা সচেতন করতে পারলে এটি দারুণ হবে। সংবাদমাধ্যম জানিয়েছে, ব্যতিক্রমী এ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন প্রায় ১০০ জন। নিয়ম অনুযায়ী তাদের প্রত্যেককে দেড় ঘণ্টা ঘুমাতে হয়েছে। কার ঘুম কত ভালো তাও পরিমাপের ব্যবস্থা রাখা হয়েছে এ প্রতিযোগিতায়। হার্ট রেটের পার্থক্য পরিমাপের মাধ্যমে এটি নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, বিশ্বে রাতের বেলা সবচেয়ে বেশি ঘুমায় ফিনল্যান্ড, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার নাগরিকরা। অন্যদিকে সবচেয়ে কম ঘুমায় জাপান ও দক্ষিণ কোরিয়ার লোকজন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত