ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গর্ভাবস্থায় কোমল পানীয় খাবেন না

গর্ভাবস্থায় কোমল পানীয় খাবেন না

কোল্ড ড্রিংকস বা কোমল পানীয় পান করতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। কিন্তু আপনি যদি হবু মা হয়ে থাকেন তবে এখনই সাবধান হোন। ভুলেও কোমল পানীয়তে চুমুক দেবেন না। কেননা, গর্ভকালে এই পানীয় খেলে নিজের তো ক্ষতি হবেই, গর্ভের শিশুর নানা সমস্যা দেখা দেবে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, কোল্ড ড্রিংকস বা সফট ড্রিংকস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিশেষত, গর্ভাবস্থায় এবং সন্তান জন্ম দেয়ার পর এই পানীয়ে চুমুক দিলে ক্ষতির বহর আরও বাড়বে।

?ওজন হবে ঊর্ধ্বমুখী? : আমাদের পরিচিত প্রায় সব কোল্ড ড্রিংকসই হল চিনির ভাণ্ডার। আর সেই কারণেই এই পানীয়ের ক্যালোরি ভ্যালু থাকে অনেকটাই বেশি। আর যে কোনও হাই ক্যালোরি পানীয় নিয়মিত খেলে যে অচিরেই মেদের বহর বাড়বে, তা তো বলাইবাহুল্য। আর ওজন ঊর্ধ্বমুখী হলেই পিছু নিতে পারে ডায়াবিটিস, প্রেশারের মতো একাধিক অসুখ। তাই তো বিশেষজ্ঞরা নতুন মায়েদের সফট ড্রিংকস খেতে বারণ করেন। লিভারের বাজবে বারোটা? : আমাদের শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল লিভার। তাই যেন তেন প্রকারেণ এই অঙ্গের হাল ফেরাতেই হবে। আর সেই কাজটি সেরে ফেলতে চাইলে কিন্তু খাওয়া চলবে না কোল্ড ড্রিংকস। কারণ এই পানীয়ে প্রচুর পরিমাণে চিনি বা ফ্রুকটোজ মেশানো থাকে। আর এই দুই উপাদান কিন্তু লিভারে প্রদাহের প্রকোপ বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই পানীয়ের কারসাজিতে ফ্যাটি লিভারের ফাঁদে পড়ার আশঙ্কাও বাড়ে বৈকি! তাই নতুন মায়েরা ভুলেও নিয়মিত এই পানীয়ে চুমুক দেবেন না। পিছু নিতে পারে ইনসুলিন রেজিস্টেন্স? : আমাদের রক্তে গ্লুকোজ বা শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে ইনসুলিন হরমোন। তবে নিয়মিত কোল্ড ড্রিংকস খেলে কিন্তু এই হরমোনকে একটু বেশি কাজ করতে হবে। আর এমনটা প্রত্যহ চলতে থাকলে একটা সময়ের পর ধীরে ধীরে কর্মক্ষমতা হারিয়ে ফেলবে ইনসুলিন। আর এমনটা হলেই রক্তে সুগারের মাত্রা হবে ঊর্ধ্বমুখী। তাই ডায়াবিটিসের মতো জটিল অসুখের ফাঁদ এড়াতে চাইলে যতটা সম্ভব কোল্ড ড্রিংকস এড়িয়ে চলুন। পেটের সমস্যা নেবে পিছু? : ডেলিভারির পর অনেক গর্ভবতী নারীই গ্যাস-অ্যাসিডিটিতে খুব ভোগেন। আর একবার সমস্যা শুরু হলেই তারা টুক করে গিলে নেন কোল্ড ড্রিংকস। আর এই ভুলটা করেন বলেই কোলোনের হাল আরও বিগড়ে যায়। এমনকি এই ভুলের সুবাদে পেটের সমস্যাগুলো আরো বাড়াবাড়ি দিকে মোড় নিতে পারে। তাই পেটের হাল ফেরাতে চাইলে আর ভুলেও এই ড্রিংক খাবেন না। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই সুস্থ থাকবেন।

পানিই জীবন : এই গরমে সুস্থ থাকতে চাইলে কোল্ড ড্রিংকস নয়, তার বদলে দিনে অন্ততপক্ষে দিনে ৩ লিটার পানি পান করুন। চাইলে পানির পাশাপাশি ওআরএস এবং ডাবের পানিও খেতে পারেন। সেই সঙ্গে রোজের ডায়েটে জায়গা করে দিন শাক, সবজি এবং ফলের মতো সব উপকারী খাবার। ব্যস, এই কয়েকটি নিয়ম মেনে চললেই সন্তানকে নিয়ে হেসেখেলে দিন কাটাতে পারবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত