অস্থির চালের বাজার

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

চালের বাজার দিনদিন নজিরবিহীন হয়ে উঠছে। বাজারে বাড়ছে সব ধরনের চালের দাম। গত চার সপ্তাহ ধরে লাগাতার বেড়েছে এই নিত্যপণ্যের দাম। বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত এক মাসে কেজিতে ৪-৫ টাকা পর্যন্ত বেড়েছে চালের দাম। গতকাল শুক্রবার সকালে রাজধানীর কয়েকটি বাজারে ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানেও সব ধরনের চালের দাম আগের তুলনায় কেজিতে ২-৩ টাকা বেড়েছে।

ব্যবসায়ীরা জানান, আগস্টের তুলনায় বর্তমানে কেজিতে ৪ থেকে ৫ টাকা বেশি সব ধরনের চালের দাম। মিনিকেট নামে বিক্রি করা চাল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে। যা আগস্টে ৬৮ থেকে ৭০ টাকার মধ্যে ছিল।

বাজারে চাহিদার শীর্ষে থাকা আটাশ চালের কেজি ৬০ টাকা। মধ্যবিত্তের চাল হিসেবে পরিচিত এই চালটি আগস্টে ছিল ৫৭ থেকে ৫৮ টাকা। কেজিতে ২ থেকে ৩ টাকা হারে বৃদ্ধি পেয়ে পাইজাম ৬০ টাকা এবং স্বর্ণা চাল ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দাম বেড়ে নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে। বাজারে সবচেয়ে কম দামে মিলছে হাইব্রিড চাল। এক সপ্তাহের ব্যবধানেও কেজিতে ২ টাকা বেড়েছে এই চালের দাম। বিক্রি হচ্ছে ৫০-৫২ টাকা কেজি দরে। বিক্রেতারা জানিয়েছেন, লালচে ধরনের এই চালের খদ্দের একেবারে নিম্নআয়ের মানুষ। প্রকারভেদে চিনিগুড়া চাল বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে। এছাড়া বাজারে আতপ চাল ৫০ টাকা এবং খোলা পোলাও চাল ১০০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে, প্রায় সব ধরনের সবজি ও শাকের দাম বেড়েছে। একই অবস্থা মুরগির বাজারেও। তবে বাজারভিত্তিক পণ্যের দামে তারতম্য লক্ষ্য করা গেছে। বাজার ও মানভেদে প্রতি কেজি বেগুন ৮০-১০০ টাকা, করলা ৬০-৭০ টাকা, ঢ্যাঁড়শ ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, মুলা ৫০ টাকা, কঁচুর লতি ৬০-৮০ টাকা, পটল ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি কেজি পেঁপে ৩০ টাকা, কচুরমুখী ৬০ টাকা, টমেটো ১৬০ টাকা, শিম ২০০ টাকা ও শসা ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অনেকটাই বাড়তির দিকে সকল ধরনের শাকের দাম। বাজারে প্রতি আঁটি লাউ শাক ৪০ টাকা, পুঁই শাক ৩০ টাকা, লাল শাক ১০ টাকা, পালং ২০ টাকা, ডাটাশাক ৪০ টাকা টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ ১২০ টাকা, আদা ২৮০ টাকা, রসুন ২২০ টাকা এবং আলু ৬০ টাকা ও কাঁচা মরিচ ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭৫-১৮০ টাকা দরে। এছাড়া সোনালি ২৭০, লাল লেয়ার ৩০০ ও দেশি মুরগি ৫২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতি ডজন লাল ডিম ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া গরুর মাংসের কেজি বিভিন্ন ধরন ভেদে ৭০০ থেকে ৮০০ টাকা, গরুর কলিজা ৭৫০-৭৮০ টাকা এবং খাসির মাংসের কেজি ১১০০ থেকে ১২০০ টাকা।