ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অবৈধ অনুপ্রবেশ

ভারতে সাজাভোগ শেষে দেশে ফিরলেন ৯ বাংলাদেশি নারী

ভারতে সাজাভোগ শেষে দেশে ফিরলেন ৯ বাংলাদেশি নারী

অবৈধ অনুপ্রবেশের সাজাভোগ শেষে দুই বছর পর দেশে ফিরেছেন ভারতে পাচার হওয়া ৯ বাংলাদেশি নারী। গতকাল শুক্রবার সকালে ভারত সরকারের দেয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে।

ফেরত আসা নারীরা হলেন- শিমা খাতুন, তন্নি, রোজিনা, সুলতানা, লামিয়া, আনোয়ারা খাতুন, সোনিয়া, শাহিরন ও জাহানারা বেগম। তারা দেশের কিশোরগঞ্জ, নারায়গঞ্জ, যশোর ও খুলনা জেলার বাসিন্দা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ ভূঁইয়া জানান, ভালো কাজের আশায় ওই ৯ বাংলাদেশি নারী দুই বছর আগে দালাল চক্রের মাধ্যমে অবৈধভাবে বিভিন্ন সীমান্ত পথ দিয়ে ভারতে যান। সেখানে তারা বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশের হাতে আটক হন। পরে পুলিশ তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়। সাজাভোগ শেষে রেসকিউ ফাউন্ডেশন নামে একটি মানবাধিকার সংস্থা তাদের ছাড়িয়ে নিজস্ব শেল্টার হোমে রাখেন।

তিনি আরো জানান, ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে গতকাল শুক্রবার সকালে তারা দেশে ফিরেছেন। তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার ও রাইটস যশোর নামের দুটি মানবাধিকার সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার কর্মকর্তা আরিফা আক্তার ও রাইটস যশোর কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, ফেরত আসা নারীদের নিজস্ব শেল্টার হোমে রাখার পর তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত