ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নাশপাতির উপকারিতা

নাশপাতির উপকারিতা

সুস্থ থাকতে ফল খাওয়ার বিকল্প নেই। বিশেষত মৌসুমি ফল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে চিকিৎসকরা ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। পরিচিত একটি ফল নাশপাতি। এতে আছে ফাইবার, মিনারেলস, ভিটামিনের মতো উপকারি সব উপাদান। রোজ নাশপাতি খেলে কী হয়? কী কী উপকারিতা রয়েছে এই ফলের? চলুন জেনে নিই বিস্তারিত-

ডায়াবেটিস ও কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে : ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কাজ করে নাশপাতি। এতে আছে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার। এই দ্রবণীয় ফাইবার রক্তে কোলেস্টেরল আর শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া ফাইবার হজমের গোলমাল ঠেকাতেও সাহায্য করে। কমায় কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

হার্টের জন্য উপকারী : হার্টের রোগীদের জন্য নাশপাতি খুবই উপকারী ফল। এতে থাকা ফাইবার হার্ট ভালো রাখে। রক্ত সঞ্চালনেও সাহায্য করে এই ফল। নিয়মিত নাশপাতি খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে।

হজমশক্তি বাড়ায় : পেটের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা অসংখ্য। নাশপাতিতে থাকা প্রিবায়োটিক ফাইবার পেটের ব্যাকটেরিয়ার সংক্রমণ কমায়। নাশপাতি হজমশক্তি বাড়িয়ে তোলে। পাশাপাশি বাড়ায় প্রতিরোধ ক্ষমতা।

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে : ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে খাদ্যতালিকায় রাখুন নাশপাতি। এই ফলটি দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। আর ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা কমলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। তাই ওজন কমানোর মিশনে থাকলে ডায়েটে রাখুন নাশপাতি।

দৃষ্টিশক্তি বাড়ায় : চোখের জন্যে উপকারি ফল নাশপাতি। অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ ফলটি দৃষ্টিশক্তি উন্নত করে। এটি বয়সজনিত চোখের সমস্যাও দূরে রাখে। নিয়মিত নাশপাতি খেলে চোখের জ্যোতি বাড়ে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত