ঢাকা ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাষ্ট্রপতির কাছে সুইডেন-আলজেরিয়ার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতির কাছে সুইডেন-আলজেরিয়ার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত নিকোলাস লাইনাস র‌্যাগনার উইকস এবং আলজেরিয়ার রাষ্ট্রদূত ড. আবদেলওয়াহাব সাইদানি।

গতকাল বুধবার সকালে বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড অব রেজিমেন্টের একটি চৌকস দল রাষ্ট্রদূতদের গার্ড অব অনার দেন। রাষ্ট্রপতির প্রেস উইংয়ের পাঠানো এক বিবৃতিতে তা জানানো হয়েছে।

প্রথমে সুইডেনের নবনিযুক্ত রাষ্ট্রদূত নিকোলাস লাইনাস র‌্যাগনার উইকস রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করেন। এরপর পরিচয়পত্র পেশ করেন আলজেরিয়ার নতুন রাষ্ট্রদূত ড. আবদেলওয়াহাব সাইদানি।

রাষ্ট্রপতি সুইডেনের নতুন রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান। রাষ্ট্রপতি বলেন, সুইডেনের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। তিনি বলেন, সুইডেন বিগত পাঁচ দশক ধরে বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি এ দ্বিপাক্ষিক সহযোগিতা মহিলা ও শিশুদের উন্নয়ন এবং জেন্ডার সমতা প্রতিষ্ঠায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

রাষ্ট্রপতি বাংলাদেশ ও সুইডেনের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ সম্পর্কে সন্তোষ প্রকাশ করে বলেন, তথ্য প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, ব্লু-ইকোনমি, মেরিটাইম ইন্ডাস্ট্রি, ফুড প্রসেসিংসহ বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আরো সুযোগ রয়েছে।

তিনি সুইডেনে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে রাষ্ট্রদূতকে উদ্যোগ নেয়ার অনুরোধ জানান। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা, মানবাধিকার, টেকসই উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে সহযোগিতা বাড়াতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ হিসেবে সুইডেন গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ সময় রাষ্ট্রপতি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পুনর্বাসনে সুইডেনের ভূমিকার প্রশংসা করেন এবং তাদের সসম্মানে স্বদেশ প্রত্যাবর্তনে ভূমিকা রাখার আহ্বান জানান। আলজেরিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, ওআইসির সদস্য দেশ হিসেবে বাংলাদেশ ও আলজেরিয়া বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে পরস্পরকে সহযোগিতা ও সমর্থন করে। তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের জন্য দুই দেশের মধ্যে এরইমধ্যে ২০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এগুলো বাস্তবায়িত হলে দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো জোরদার হবে এবং বাণিজ্য-বিনিয়োগের ক্ষেত্র আরো সম্প্রসারিত হবে। রাষ্ট্রপতি বাংলাদেশে থেকে ওষুধ, টেক্সটাইল, পাটজাত পণ্যসহ বিভিন্ন বিশ্বমানের পণ্য আমদানি করতে আলজেরিয়ার প্রতি আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, পক্ষান্তরে বাংলাদেশ আলজেরিয়া থেকে এলএনজি, এলপিজি, ইউরিয়া, খেজুর আমদানি করতে পারে যার মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক আরো বৃদ্ধি পেতে পারে। এ লক্ষ্যে তিনি দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

সাক্ষাৎকালে সুইডেন এবং আলজেরিয়ার নতুন রাষ্ট্রদূত বাংলাদেশে দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন। পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে কাজ করারও প্রত্যয় ব্যক্ত করেন তারা।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সিনিয়র সচিব নাসিমুল গনি এবং সামরিক সচিব মেজর জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরী, প্রেস সচিব জয়নাল আবেদীন ও পররাষ্ট্র সচিব জসীম উদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত