ঢাকা ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অপারেশনের আগে খালি পেটে থাকতে হয় কেন?

অপারেশনের আগে খালি পেটে থাকতে হয় কেন?

বিভিন্ন ধরনের রোগের চিকিৎসার জন্য অপারেশন করা হয়। খেয়াল করে দেখবেন, অপারেশন থিয়েটারে যাওয়ার আগে রোগীকে খালি পেটে থাকতে বলা হয়। কিন্তু কেন? এর পেছনে রয়েছে নির্দিষ্ট কারণ। চলুন জেনে নিই বিস্তারিত-

মূলত দুটি কারণে অপারেশনের আগে পেট খালি রাখা হয়। প্রথম কারণ হলো রোগীর সুগার লেভেল পরীক্ষা করা আর দ্বিতীয় কারণ হলো রোগীকে অ্যানেসথেসিয়া দিয়ে অচেতন করা।

অপারেশনের সময় অজ্ঞান অবস্থায় যদি রোগী বমি করে তাহলে খাবার ফুসফুস বা শ্বাসনালীতে আটকে যেতে পারে। এতে রোগীর অবস্থা গুরুতর হতে পারে। রোগীর নিরাপত্তার জন্য খালি পেটে থাকা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে অপারেশনের আগে তামাক বা পানমশলা জাতীয় খাবার একদমই খাওয়া উচিত নয়।

বছর কয়েক আগে, উত্তরপ্রদেশের ১৩ বছর বয়সি একটি ছেলে ছানি অপারেশনের সময় মারা যায়। কারণ অপারেশনের আগে সে খাবার খেয়েছিল। অপারেশন চলাকালীন সে বমি করতে থাকে এবং তার শ্বাসনালীর মধ্যে খাবার আটকে যাওয়ায় তাকে আর বাঁচানো সম্ভব হয়নি।

হালকা খাবার খেলে আমাদের পাকস্থলি ২ ঘণ্টায় খালি হয়ে যায়। কিন্তু ভারি খাবার খেলে তা ৪ ঘণ্টা পর্যন্ত পেট ভর্তি থাকে। তাই ডাক্তাররা ৫-৬ ঘণ্টা খালি পেটে থাকতে বলেন। খালি পেটে থাকা অবস্থায় পানি পান করাও উচিত নয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত