ঢাকা ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্রেইন ভালো রাখবে যে খাবার

ব্রেইন ভালো রাখবে যে খাবার

দুর্দান্ত স্মৃতিশক্তি কে না চায়? ফাংশনাল ফুড মৌলিক পুষ্টির বাইরেও স্বাস্থ্য সুবিধা দেয়। এ ধরনের খাবার মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করার জন্য জনপ্রিয়তা অর্জন করছে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনলের মতো জৈব সক্রিয় যৌগে ভরা এই খাবার মানসিক তীক্ষ্ণতা বাড়াতে পারে। ফাংশনাল ফুডের বায়োঅ্যাকটিভ যৌগ মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা স্যামন এবং ম্যাকেরেলের মতো ফ্যাটি মাছে পাওয়া যায়, মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। এই চর্বি মস্তিষ্কের কোষের গঠনগত অখণ্ডতায় অবদান রাখে এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্যের অধিকারী যা স্মৃতিশক্তি বজায় রাখে। গবেষণায় দেখা গেছে যে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার নিয়মিত খেলে তা স্মৃতিশক্তি উন্নত করতে পারে এবং আলঝাইমার রোগের ঝুঁকি কমায়। ফল, শাকসবজি এবং বাদামে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের কোষগুলোকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে, যা বার্ধক্য এবং নিউরোডিজেনারেটিভ রোগের একটি মূল কারণ। ফ্ল্যাভোনয়েডস, বেরি, চা এবং ডার্ক চকলেটে পাওয়া এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা মস্তিষ্কে রক্ত প্রবাহ উন্নত করে এবং প্রদাহ কমিয়ে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়। আপেল, পেঁয়াজের মতো খাবারে পাওয়া পলিফেনলও নিউরোপ্রোটেক্টিভ সুবিধা দেয়।

মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য কার্যকরী খাবার:

চর্বিযুক্ত মাছ : স্যামন, ট্রাউট এবং সার্ডিনের মতো চর্বিযুক্ত মাছ মস্তিষ্কের সেরা বন্ধু হিসেবে কাজ করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ এসব মাছ মস্তিষ্ক এবং মনোযোগ তীক্ষ্ণ রাখতে কাজ করে। পর্যাপ্ত উপকারিতার জন্য সপ্তাহে অন্তত দুইবার খাবারে চর্বিযুক্ত মাছ যোগ করার চেষ্টা করুন।।

বেরি : ব্লুবেরি, স্ট্রবেরি এবং ব্ল্যাকবেরির মতো ফল কেবল সুস্বাদুই নয়, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েডেও পরিপূর্ণ। এই যৌগগুলো স্মৃতিশক্তি উন্নত করে এবং মস্তিষ্কের বার্ধক্যকে বিলম্বিত করে। মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধির জন্য আপনার সকালের নাস্তার সঙ্গে এক মুঠো বেরি যোগ করুন।

বাদাম এবং বীজ : বাদাম এবং বীজ, যেমন বাদাম, আখরোট, ফ্ল্যাক্সসিড এবং চিয়া বীজ, ওমেগা-৫ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস। বাদাম এবং বীজ আপনার নাস্তায় রাখার চেষ্টা করুন। দই বা ওটমিলের সঙ্গে মিশিয়ে এগুলো খেতে পারেন।

ডার্ক চকোলেট : হ্যাঁ, চকোলেট আপনার জন্য ভালো হতে পারে! অন্তত ৭০ শতাংশ কোকো কন্টেন্টসহ ডার্ক চকোলেটে ফ্ল্যাভোনয়েড, ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা মস্তিষ্কে রক্ত প্রবাহ বাড়িয়ে মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে। পরিমিতভাবে ডার্ক চকোলেট খেলে তা মস্তিষ্কের জন্য কার্যকরী ভূমিকা রাখে।

সবুজ শাক : সবুজ শাক-সবজিতে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ রয়েছে যা মস্তিষ্কের স্বাস্থ্যকে ভালো রাখতে কাজ করে। সালাদ, স্মুদি এবং সাইড ডিশে শাক-সবজি যোগ করুন। এগুলো আপনার স্মৃতিশক্তি প্রখর করতে কাজ করবে। এছাড়াও মিলবে আরো অনেক স্বাস্থ্য সুবিধা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত