ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে

পরিবেশ উপদেষ্টা
শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে

বাসযোগ্য ঢাকা গড়ে তুলতে সুনির্দিষ্ট নগর দর্শন তৈরির পরামর্শ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি বলেন, আমরা ঢাকাকে বাসযোগ্য করতে চাই। এক্ষেত্রে শুধু মেগা প্রজেক্ট করলেই হবে না, সবুজায়ন বাড়াতে হবে। গতকাল রাজধানীর রাজউক অডিটরিয়ামে বিশ্ব বসতি দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন।

রিজওয়ানা হাসান বলেন, ঢাকাকে বাসযোগ্য করতে নির্দিষ্ট কর্মপরিকল্পনা দরকার। ঢাকার জন্য একটি নগর দর্শন তৈরি করা জরুরি। শুধু মেগা প্রজেক্ট করলেই হবে না, সবুজায়ন বাড়াতে হবে। উন্মুক্ত জায়গা, বসার স্থান, এবং তরুণদের খেলাধুলার সুযোগ থাকতে হবে। তিনি বলেন, ঢাকাকে সব মানুষের জন্য করতে হবে। উন্নত ও পরিবেশবান্ধব নগর গড়তে তরুণদের সম্পৃক্ত করা দরকার। তাদের সৃজনশীলতা নগরকে বাসযোগ্য করতে পারে। এ জন্য রাজউকের কর্মকাণ্ডে তরুণদের অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেন তিনি। উপদেষ্টা আরো বলেন, উন্নয়ন পরিকল্পনায় বস্তিবাসী ও নদীভাঙা মানুষের অধিকার নিশ্চিত করতে হবে। এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, ঢাকা শহর কিন্তু নোংরা হয়ে আছে, ঢাকা শহরে নিঃশ্বাস নেয়ার জন্য কোনো গাছ নেই। সব গাছ কেটে ফেলা হয়েছে। ঢাকা শুধু শহর হয়ে গেছে। এখানে গরিবের আবাসনের ব্যবস্থাটাও নাই। এই শহরটাকে আমরা বদলে দিতে পারব কিনা, এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। তিনি বলেন, আমরা যদি তরুণদের সম্পৃক্ত করে নগর উন্নয়নে পরিকল্পনা নিতে চাই, তাহলে এটা এখনই শুরু করা দরকার।

কারণ পরে করতে গেলে হয়তো অনেক বেশি দেরি হয়ে যাবে। এ ছাড়াও বিভিন্ন সংগঠন আছে আছে, নাগরিকদের প্রতিষ্ঠান আছে এবং প্রফেশনাল বডি আছে, সেগুলোকেও নগর উন্নয়নে সম্পৃক্ত করা দরকার। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. হামিদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস এবং অতিরিক্ত সচিব শাকিলা জেরিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুগ্ম-সচিব নায়লা আহমেদ। অনুষ্ঠানে অতিথিরা বিশ্ব বসতি দিবস উপলক্ষে দুটি প্রকাশনার মোড়ক উন্মোচন করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত