ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রকেট সংখ্যায় বিশ্ব রেকর্ড স্পেসএক্স’র

রকেট সংখ্যায় বিশ্ব রেকর্ড স্পেসএক্স’র

এক বছরে মহাকাশে রকেট উৎক্ষেপণে নিজের রেকর্ডই ভাঙল স্পেসএক্স। এ সপ্তাহে যুক্তরাষ্টের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ‘কেপ ক্যানাভেরাল স্পেস সেন্টার’ থেকে উৎক্ষেপিত হয়েছে ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেট, যেটি ২০২৩ সালে নির্ধারিত ৯৬টি রকেট মহাকাশে উৎক্ষেপণের মাইলফলক পেরিয়ে গেছে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট। একক রকেটের জন্য সবচেয়ে বেশিবার উৎক্ষেপণের রেকর্ড করেছে সর্বশেষ এই ফ্যালকন ৯ রকেটের উৎক্ষেপণটি। নিজের ২৩তম অভিযান শেষ করার পাশাপাশি শেষবারের মতো মহাকাশে পাড়ি দিয়েছে রকেটটিতে থাকা পুনরায় ব্যবহারযোগ্য প্রথম পর্যায়ের বুস্টারটি। ইউরোপীয় স্পেস এজেন্সি বা ইএসএ’-এর ‘হেরা’ মিশনটি সোমবার স্থানীয় সময় সকাল ১০টা ৫২ মিনিটে ফ্যালকন ৯ রকেটে চড়ে যাত্রা শুরু করে, যেটি হতে চলেছে এক ভিন্ন ধরনের গ্রহাণু মিশন। ফ্যালকন ৯ রকেটের উপরের স্তর থেকে উৎক্ষেপণের প্রায় ১ ঘণ্টা ১৬ মিনিট পর সফলভাবে বিচ্ছিন্ন হয়ে যায় ‘হেরা’ ও পৃথিবীতে সংকেত পাঠায় এটি, বলেছেন ইএসএ কর্মকর্তারা।

গত সপ্তাহে ফ্যালকন ৯ রকেটে অসঙ্গতি দেখা দেয়ার পর যুক্তরাষ্ট্রের ‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কাছ থেকে পুনরায় ফ্লাইট চালুর অনুমোদন পায় স্পেসএক্স, এর পরই এগিয়ে যায় ‘হেরা’ উৎক্ষেপণের মিশন। গবেষণা প্রতিষ্ঠান ‘কুইলটি অ্যানালিটিকস’-এর ডেটা অনুসারে, রকেট উৎক্ষেপণের ইতিহাসে রেকর্ড ১৪৫টি রকেট উৎক্ষেপণ হয়েছে ২০২১ সালে। এর আগে সবচেয়ে বেশি ১২৯টি রকেট উৎক্ষেপণ হয়েছিল ১৯৮৪ সালে।

২০২২ সালে স্পেসএক্স-এর বেশিরভাগ উৎক্ষেপণই স্টারলিংকের কথা মাথায় রেখে হয়েছে। কারণ, এর গ্রাহকভিত্তিক ইন্টারনেট ব্যবসা নির্ভর করে অরবিটে থাকা স্যাটেলাইটের উপর। ২০১৯ সালের মাঝামাঝি সময় থেকে ইন্টারনেটের গতি বাড়ানোর লক্ষ্যে ক্রমাগত স্যাটেলাইট পাঠাচ্ছে কোম্পানিটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত