ঢাকা ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ দেয়া সম্ভব নয়

জ্বালানি উপদেষ্টা
বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ দেয়া সম্ভব নয়

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, বাসাবাড়িতে এই মুহূর্তে নতুন গ্যাস সংযোগ দেয়া সম্ভব নয়। বড় মজুত আবিষ্কার হলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

দেশ থেকে অনেক টাকা পাচার গেয়ে গেছে উল্লেখ করে উপদেষ্টা আরো বলেন- দেশে গ্যাসের তীব্র সংকট চলছে। আমাদের ৪ হাজার এমসি গ্যাস দরকার। সেখানে আমরা ৩ হাজার এমসি গ্যাস পাচ্ছি। প্রয়োজনে আমাদের গ্যাস আমদানি করতে হচ্ছে। এটার জন্য প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রার ব্যয় হয়। এ মুহূর্তে বাসা বাড়িতে গ্যাস দেয়ার হবে, আমাদের জন্য একটি মিথ্যা আশ্বাস।

গতকাল শনিবার নোয়াখালীর বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট কূপ) খনন কাজ পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

বাসাবাড়িতে গ্যাস সংযোগের দাবিতে তিনি বলেন, গ্যাস সরবরাহের প্রসঙ্গ টেনে তিনি বলেন, তবে ভবিষ্যতে গ্যাস সরবরাহ বাড়লে তখন এ বিষয়ে চিন্তাভাবনা করা হবে। বিবিয়ানার পরে এখনো দেশে পর্যাপ্ত পরিমাণ গ্যাস কোন কূপে পাওয়া যায়নি।

উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির আরো বলেন, দেশে লুটপাট হয়েছে এটা আপনারা সবাই জানেন। অন্তর্বর্তী সরকারে থেকে আমরা দুর্নীতির ঊর্ধ্বে থাকব। আমাদের অনুসরণ করে আমাদের সচিবরা দুর্নীতির ঊর্ধ্বে থাকবেন। আগে গ্যাসের দাম সরকার নির্ধারণ করত। এখন আর সরকার করে না। বাংলাদেশ এনার্জি রেগুলারিটি কমিশন গ্যাসের দাম নির্ধারণ করে থাকেন। তারা গ্রাহক ও যারা এলপি গ্যাস আমাদানি করে থাকে তাদের সাথে কথা বলে বোতল জাত গ্যাসের দাম নির্ধারণ করে থাকে।

এ সময় জ্বালানি সচিব সাইফুল ইসলাম, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ নাথ, বাপেক্স পরিচালক ফিন্স আল হেলাল, নোয়াখালী জেলা প্রশাসক খন্দকার ইসতিয়াক আহমেদ, পুলিশ সুপার আবদুল্লাহ আল ফারুক, সড়ক ও পরিবহন বিভাগের নিবার্হী প্রকৌশলী সোম্য তালুকদার, চৌমুহনী বিদ্যুৎ প্রকৌশলী, সাংবাদিক ফোরামের সভাপতি মানিকভূঁইয়াসহ বাংলাদেশে পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশসন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত