অন্যরকম

বছরের শেষ চন্দ্রগ্রহণ আজ

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে আজ বৃহস্পতিবার। জানা গেছে, চন্দ্রগ্রহণটি বাংলাদেশ কেন কোনো জায়গা থেকে দৃশ্যমান হবে না। ২০২৪ সালের শেষ গ্রহণটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। বিশ্বের তারকা জ্যোতিষী কাইল থমাস, যিনি ব্যবসা এবং অনলাইন প্রভাবশালীদের মধ্যে তার মহাজাগতিক দিকনির্দেশনার জন্য পরিচিত। তিনি পূর্ণিমা সম্পর্কে ‘গুড মর্নিং আমেরিকা’ এর সাথে কথা বলেছেন। নাসা অনুসারে, আজ বৃহস্পতিবার আমেরিকার সময় সকাল ৭টা ২৬ মিনিটে গ্রহণটি মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছাবে।

আগামীকাল শুক্রবার সকাল পর্যন্ত চাঁদ তিন দিন থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।

এই বছরের অক্টোবরের পূর্ণিমাকে একটি সুপারমুন হিসেবেও উল্লেখ করা হয়েছে, যেটি ঘটে যখন একটি চাঁদ তার কক্ষপথের নিকটতম বিন্দুতে বা তার কাছাকাছি থাকে, যার ফলে চাঁদ নাটকীয়ভাবে স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল এবং বড় দেখায়।

হান্টার মুন হবে টানা চারটি সুপারমুনের তৃতীয়, নাসা এবং থমাসের মতে এটি বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল সুপারমুন হবে। এর আগে দ্বিতীয় চন্দ্রগ্রহণ হয় গত ১৮ সেপ্টেম্বর। তবে আংশিক এ চন্দ্রগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যায়নি।

বাংলাদেশ থেকে এ গ্রহণ দেখা না গেলেও অ্যান্টার্কটিকা, পশ্চিম ভারত মহাসাগর, আফ্রিকা, ইউরোপ, আটলান্টিক মহাসাগর ও পলিনেশিয়া অঞ্চল থেকে আংশিকভাবে দৃশ্যমান হয়। প্রসঙ্গত, পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে এলে চন্দ্রগ্রহণ হয়। সেই সময় পৃথিবীর ছায়া চাঁদের ওপরে পড়ে।